সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে এনবিআরকে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১০:৫৫ পিএম

পেঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার এবং অপরিশোধিত সয়াবিন তেল, পাম অয়েল ও চিনির শুল্ক কমাতে রাজস্ব বোর্ডকে অনুরোধ করেছে বানিজ্য মন্ত্রণালয়। 

সোমবার (১১ অক্টোবর) আমদানিকারক ও ব্যবসায়ীদের সাথে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে পেঁয়াজের মজুদ পর্যাপ্ত, তারপরও নতুন পেয়াজ আসার আগ পর্যন্ত দাম যাতে না বাড়ে সেজন্য শুল্ক প্রত্যাহারের ব্যবস্থা করা হচ্ছে।

ভারতের বৃষ্টির কারণে পেঁয়াজ নষ্ট হওয়ায় সেই দেশে দাম যতটা বেড়েছে তার চেয়েছে কয়েক গুণ বেশি বেড়েছে বাংলাদেশের বাজারে। কোন কিছুর দাম বাড়তে যাচ্ছে এমনটা শোনার সাথে সাথে দাম বেড়ে যাওয়ার বিষয়টিকে অগ্রহণযোগ্য বলে বৈঠকে মন্তব্য করা হয়। 

দেশের চাহিদার ৮০ ভাগ পেয়াজ মজুদ থাকা সত্ত্বেও ২০ ভাগ আমদানি পেয়াজের জন্য অস্বাভাবিক দাম বাড়ার বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কড়া বার্তা দেয়া হয়েছে বলে জানান বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। 

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, তেল ও চিনির উপর আমদানি শুল্ক আন্তর্জাতিক বাজারের চেয়ে অনেক বেশি। এটা কমানো ছাড়া দাম নিয়ন্ত্রণ কঠিন হবে। এনবিআরকে বিষয়টি বিবেচনা করতে হবে। 

আরও পড়ুন: নজরদারিতে আরও ৩০ ই-কমার্স, গ্রেপ্তার যেকোনো সময়

বৈঠকে বাণিজ্যমন্ত্রী ভারচুয়ালি যুক্ত ছিলেন। টিসিবির মাধ্যমে তুরস্ক থেকে ১৫ হাজার টন পেয়াজ আমদানি করা হয়েছে, আরও পেঁয়াজ এ মাসের মধ্যেই আসবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। 

বৈঠকে ব্যবসায়ীদের পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড, ট্যারিফ কমিশন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরাও ছিলেন। রুদ্ধদ্বার বৈঠক শেষে বাণিজ্য সচিব সাংবাদিকদের বলেন, পেঁয়াজ শুল্ক সম্পূর্ণ এবং ভোজ্য তেল ও চিনির ওপর শুল্ক কমানোর জন্য রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে। 


একাত্তর/এসজে

স্বর্ণ খাতের উন্নয়নে অসম শুল্কহার সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ভারত থেকে আমদানি ও কৃষকের মাঠের পেঁয়াজ বাজারে আসার ফলে হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়ায় হুহু করে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।
রাজধানীর শ্যামবাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪১ টাকা কেজি। এই বাজারে গেলো এক সপ্তাহে পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ৫ টাকা। অন্যদিকে গেলো সপ্তাহে কারওয়ান বাজারে পাইকারিতে যে পেঁয়াজ বিক্রি...
বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের (টিসিবি) আমদানি করা পেঁয়াজের প্রথম চালান চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর দিয়ে দেশে এসেছে।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত