সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

৯০ হাজার টন সার কিনবে সরকার

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৯:২১ পিএম

৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকায় ৯০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের সাথে কথা বলেন।

সামসুল আরেফিন জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে। প্রতি মেট্রিক টন ৬০১ মার্কিন ডলার দরে ১৫৪ কোটি ২৪ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় এই সার কেনা হবে।

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে বিসিআইসিকে কাতারের মুন্তাজ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ও সৌদি বেসিক ইন্ড্রাস্টিজ করপোরেশন থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতি মেট্রিক টন সার ৬১৫ মার্কিন ডলার দরে কেনা হবে। ৬০ হাজার মেট্রিক টন সার কিনতে খরচ হবে ৩১৫ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা।

এছাড়াও সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোকে (সিএমএসডি) তিনটি লটে ১১৭ কোটি ৪১ লাখা টাকায় ২০ লাখ করোনাভাইরাস শনাক্তকরণ কিট কেনার অনুমোদন দিয়েছে কমিটি।

পায়রা বন্দর কর্তৃপক্ষকে খুলনা শিপইয়ার্ডের কাছ থেকে ১৩১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৮৯৬ টাকায় দুইটি ৭০ টনের বোলার্ড পুল টাগবোট এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

এদিকে, ভারতের ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনাঘাট, জামালদিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস অথবা আরএলএলজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিজস্ব তহবিল থেকে ২২ বছর মেয়াদে ৬৯ হাজার ১৬৫ কোটি ৩৬ লাখ টাকায় এই প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২৬ সাল থেকে প্রকল্প শুরু হবে, এখন সেভাবেই চুক্তি হবে।

২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের পাঁচটি লটে বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৮ কোটি ৬ লাখ ৬৪ হাজার ৮৩০ টাকায় এই বই ছাপাবে।


একাত্তর/এআর


ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
গরমে বন্ধ থাকা স্কুল-কলেজ রোববারই খুলছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত