সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ইভ্যালি পরিচালনায় পাঁচ সদস্যের বোর্ড গঠন

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৯:৪৭ পিএম

ইভ্যালি পরিচালনায় পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দিয়েছে হাইকোর্ট। বোর্ডের প্রধান হিসেবে থাকছেন আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইএম শামসুদ্দিন চৌধুরী মানিক। এছাড়া, দুইজন সচিব, চার্টার্ড সেক্রেটারি ও একজন আইনজীবী রয়েছেন।

বিচারপতি শামসুদ্দিন মানিক কোম্পানিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব থাকবেন ওএসডিতে থাকা অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন।

এছাড়া বোর্ডে থাকছেন চার্টার্ড অ্যাকাউনট্যান্ট ফখরুদ্দিন আহমেদ, আইনজীবী শামিম আজিজ এবং বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রস্তাব করা অবসরপ্রাপ্ত সচিব রেজাউল আহসান। এই দায়িত্ব পালনের জন্য তারা সবাই সরকারের কাছ থেকে বেতন পাবেন।

সোমবার (১৮ অক্টোবর) বিচারপতি খুরশীদ আলম সরকারের ভার্চুয়াল একক বেঞ্চ এ আদেশ দেন। এর আগে, ইভ্যালির গ্রাহক ফরহাদ হোসেন প্রতিষ্ঠানটির অবসায়ন চেয়ে হাইকোর্টের কোম্পানি আদালতে আবেদন করেন। এর মাধ্যমে নিজের রিফান্ড পাওয়ার আবেদন করেন ওই গ্রাহক।

সেই সঙ্গে, ইভ্যালির নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার জন্য একটি পরিচালনা পর্ষদ গঠনের আবেদনও করেন তিনি। ইভ্যালির তথ্য অনুযায়ী, তাদের মোট সম্পদের মূল্য ১২১ কোটি টাকা। গ্রাহক ও মার্চেন্টরা কোম্পানিটি থেকে পায় এক হাজার কোটি টাকারও বেশি।

ইভ্যালির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগকারী ভুক্তভোগীদের আইনজীবী এএম মাসুম বলেন, বোর্ড শুরুতেই ইভ্যালির অবস্থা সম্পর্কে একটা অডিট করবে। তারপর কোম্পানিটি আদৌ আর পরিচালনা করা সম্ভব নাকি বন্ধ ঘোষণা করা উচিৎ এসব বিষয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড।

আরও পড়ুন: ইভ্যালির বোর্ডপ্রধান বিচারপতি মানিক

যদি কোম্পানিটি পরিচালনা করা সম্ভব হয় তাহলে এই বোর্ড সেটি পরিচালনা করবে। পরিচালনা করা সম্ভব না হলে কোম্পানিটি অবসায়ন করে দেয়া হবে। কোম্পানিটির নিয়মিত যেসব কাজ সেটি এই বোর্ড পরিচালনা করবে, এমনকি বাৎসরিক সভাও।

ইভ্যালি গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পণ্য সরবরাহ করছে না- এমন অভিযোগে গত ১৫ সেপ্টেম্বর রাতে আরিফ বাকের নামের এক গ্রাহক গুলশান থানায় মামলা করার পরদিন বিকালে ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রাসেলের স্ত্রী শামীমা নাসরিনকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে দু’জনই কারাগারে।


একাত্তর/আরএ

দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন ২০২৩ এ তথ্যের অসংগতি আছে বলে মনে করে সরকার।
ভারতের সাত দফার লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় শুক্রবার ভোট দেবেন ভোটাররা। দফায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে ভোট দেবেন ভোটাররা। এরমধ্যে পশ্চিমবঙ্গে ভোট হবে তিনটি আসনে।
তীব্র গরমের সাথে যোগ হয়েছে ওয়াসার পানির সঙ্কট। দুর্বিষহ দিন পার করছেন রাজধানীর মাটিকাটা, ভাষানটেক, নদ্দাসহ বেশ কয়েকটি এলাকার মানুষ। ভুক্তভোগীদের দাবি, বছরের এই সময়ে পানির সঙ্কট প্রতি বছরের চিত্র।...
ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত