সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

বিশ্ববাজারে বাড়ছে কৃত্রিম তন্তুর তৈরি পোশাকের চাহিদা

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৮:০২ পিএম

বিশ্ববাজারে তুলার তৈরি সুতা বা কাপড়ের পোশাকের চাহিদা কমছে। বিপরীতে বাড়ছে কৃত্রিম তন্তু বা ম্যান মেইড ফাইবারে তৈরি পোশাকের চাহিদা। অথচ বিশ্ব বাজারে বাংলাদেশের হিস্যা একেবারেই নগণ্য।

বিজিএমইএ বলছে, ৩৪ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানিতে কৃত্রিম তন্তুর পোশাকমাত্র ১০ শতাংশ। আবার এই পোশাকের দাম তুলার তৈরি পোশাকের চেয়ে বেশি।

বাংলাদেশ থেকে রপ্তানি করা পোশাকের ৯০ শতাংশের বেশি তুলায় তৈরি সুতা এবং কাপড়ের। এর বেশিরভাগই কম দামের।

অন্যদিকে খেলোয়াড় ও ক্রীড়ামোদীদের পোশাক ও একটিভ ওয়ারসহ অনেক ফ্যাশন তৈরি হয় পেট্রোকেম ফিলামেন্ট এবং নন ফিলামেন্ট কৃত্রিম কাপড়ে।

এসবের উৎপাদন বাংলাদেশে নেই বললেই চলে। রপ্তানিকারকরাই বলছেন, বর্তমানেএসব পোশাকের ক্রয়াদেশই বাড়ছে কিন্তু কাঁচামাল আমদানি নির্ভর হওয়ায় উৎপাদন খরচ বেশিতাই প্রতিযোগিতায় পিছিয়ে আছে বাংলাদেশ।

দেশে সবমিলে টেক্সটাইল এবং স্পিনিং মিল আছে ৫শ। যেগুলোতে তুলার সুতাও কাপড় তৈরি হয়। টেক্সটাইল মিল মালিকদের সংগঠন বিটিএমএর দাবি দেশের মোট রপ্তানি চাহিদার ৩০ শতাংশ  ম্যান মেইড ফাইবার তারাই যোগান দিচ্ছেন।

তবে এই প্রকল্পে মুলধন বেশী লাগে বলে এখাতে বিনিয়োগ কম আর কাঁচামাল আমদানিতেও শুল্ক জটিলতা আছে।

বিজিএমইএ'র হিসাবে বলছে, বাংলাদেশের রপ্তানি করা পোশাকের মাত্র ১০শতাংশ কৃত্রিম তন্তুর। এর কারণ দক্ষ জনবল এবং স্থানীয় উৎপাদনে কাঁচামালের অভাব।

পোশাকের বিশ্ববাজারের সাড়ে ৬০০ বিলিয়ন ডলারের বেশি। সেখানে ম্যান মেডফাইভার পোশাকের অংশীদারত্ব প্রায় দুই তৃতীয়াংশ।

 একাত্তর/এসএ

একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত যুদ্ধ ছাড়া পৃথিবী একটি দিন কাটিয়েছে কিনা, তা নিয়ে অনেকের মনেই সংশয় আছে। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার কয়েক বছরের মধ্যেই বিশ্বের বহু দেশ আবারও সংঘাতে...
ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন প্রায় ২০ হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির...
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত