সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বাড়ল সয়াবিন তেলের দাম

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০৭:৩৭ পিএম

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের উর্ধমুখী দামের সাথে স্থানীয় বাজারের দাম সমন্বয় করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড  বনস্পতি  ম্যানুফাকচারার্স অ্যসোসিয়েন। এর ফলে বাজারে সয়াবিন তেলের দাম বাড়ল প্রতি লিটারে সাত টাকা। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়েছে, খোলা সয়াবিন তেলের খুচরা মূল্য প্রতি লিটার ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে আলোচনাক্রমে আগামী ২০ অক্টোবর থেকে এক লিটার খোলা সয়াবিন তেলের দাম হবে মিল গেটে ১৩৪ টাকা এবং ভোক্তা পর্যায়ে ১৩৬ টাকা। বোতলজাত সয়াবিন তেল এক লিটারের দাম মিল গেটে ১৫০ টাকা এবং ভোক্তা পর্যায়ে ১৬০ টাকা। 

এদিকে, পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের মিল গেট দাম ৭২০ টাকা এবং ভোক্তা পর্যায়ে ৭৪০ টাকা। আর পাম অয়েল খোলা মিল গেটে প্রতি লিটার ১১৬ টাকা এবং ক্রেতা পর্যায়ে ১১৮ টাকা দরে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: এটিএম সেবার ফি বাড়ছে

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম শফিকুজ্জামান জানান, "আগামীকাল থেকে নতুন দামে সয়াবিন তেল বিক্রি হবে।" 

তিনি জানান, "মূলত আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের দাম বৃদ্ধির পাওয়ায় ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছে।"

তিনি আরও বলেন, "রিফাইনাররা প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা নির্ধারণের প্রস্তাব করলেও আলোচনার পর প্রতি লিটার ১৬০ টাকা টাকা নির্ধারণ করা হয়েছে।" 


একাত্তর/এসজে

বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৪ টাকা বেড়েছে আর খোলা তেলের দাম প্রতি লিটারে ২ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম এ কথা জানিয়েছেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে পহেলা মার্চ থেকে প্রতি লিটারে ১০ টাকা কমিয়ে খুচরা বিক্রয় মূল্য নির্ধারণ করে ফ্রেশ ব্রান্ডের সয়াবিন তেল উৎপাদন  করছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ।
প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১০ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী পহেলা মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে।
রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে চাল, চিনি, তেল ও খেজুরে ভ্যাট ও শুল্ক কমিয়েছে সরকার। 
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
রাজধানীর ব্যস্ততম এলাকা মিরপুর-১০ এ দেশের সবচেয়ে বড় অথেনটিক কসমেটিকস রিটেইল চেইন শপ ‘হারল্যান স্টোর’ এর উদ্বোধন করেছেন ব্র্যান্ড অ্যাম্বাসেডর জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। 
সরকারের ব্যর্থতার কারণে দেশে খাদ্যপণ্য আমদানি করতে হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
ডেইলি স্টারের সাবেক নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসার গৃহকর্মী প্রীতি উরাং-এর মৃত্যুর ঘটনায় গুরুতর অপরাধে লঘু মামলা হয়েছে বলে উল্লেখ করেছে সচেতন নাগরিক সমাজ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত