সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

কলকারখানায় নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিতের তাগাদা

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ০৯:০২ পিএম

সরকারের সদিচ্ছার পরও বিভিন্ন সংস্থার সমন্বয়হীনতা ও দূর্বলতার কারণে কলকারখানাগুলোতে নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করা যাচ্ছে না বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মিলনায়তনে ‘কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণ লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণ’ অনুষ্ঠানে তিনি একথা জানান। 

রানা প্লাজা, চুড়িহাট্টা কিংবা সাম্প্রতিক সময়ে সেজান জুস কারখানায় অগ্নিকান্ডের ঘটনার পর নড়েচড়ে বসে সরকার। শিল্প কলকারখানায় নিরাপদ কর্মপরিবেশ ও ঝুঁকি নির্ধারণে জুলাইয়ে সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠন করা হয় কমিটি। 

এই কমিটি ১০৮টি টিম দিয়ে সারাদেশের ৪৫ হাজার কারখানা পরিদর্শন করবে। মঙ্গলবার বিডা কার্যালয়ে এসব টিমের মধ্যে ২৭টির প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। যারা ঢাকা নারায়নগঞ্জ এবং গাজীপুরে ঝুঁকিপূর্ণ সাড়ে ১৩০০ কারখানা অগ্রাধিকার ভিত্তিতে পরিদর্শন করবে।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, পরিদর্শন এই টিম কোন কারখানা বন্ধ করবে না। বরং বিদ্যমান সমস্যা নিয়ে কাজ করবে। 

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি জানান, ঝুঁকিপূর্ণ শিল্পকারখানাগুলো জমিসহ অন্যান্য সংকটের কারণে স্থানান্তর করা যাচ্ছে না।

প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান জানান, শিল্প খাতে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে সব ধরনের উদ্যোগ নিচ্ছে সরকার। 

তিনি বলেন,  ‘গত ১২ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমাদের বিপুল অর্থনৈতিক অগ্রগতি হয়েছে, এখন এই অগ্রগতি ধরে রাখার জন্য এবং উন্নত বাংলাদেশ গড়ার জন্য আমাদের কলকারখানাগুলোকে বিশ্বমানের করে গড়ে তুলতে হবে। সেক্ষেত্রে কলকারখানায় নিরাপদ পরিবেশ নিশ্চিত করণের কোন বিকল্প নাই’।

আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যে পাঁচ থেকে ছয় কোটি মানুষকে টিকা

অনুষ্ঠানে জানানো হয়, আগামী তিন মাসে সারাদেশে পাঁচ হাজার শিল্প, কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিদর্শন করবে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার নেতৃত্বাধীন সমন্বিত টিম। 


একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত