সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

নিত্যপণ্যের দাম একটার কমলে আরেকটার বাড়ে

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০১:৪৫ পিএম

রাজধানীর বাজারে নিত্যপণ্যের দাম যেন কমছেই না। এক পণ্যের দাম একটু কমলো তো আরেকটির বাড়ছে। এ যেন পণ্যের দাম নিয়ে ছিনিমিনি খেলা।

এই সপ্তাহে পেঁয়াজ, আদা এবং রসূনের মতো নিত্যপণ্যের দাম কমলেও, নতুন করে বেড়েছে আটা, ময়দা এবং চিনির দাম।

শীতকালীন সবজির দাম কিছুটা কমলেও ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। তবে আমদানির চাল বাজারে আসায় দেশি মিনিকেট এবং নাজিরশাইলের দাম কেজিতে দুই থেকে তিন টাকা কমেছে।

সাপ্তাহিক ছুটির প্রথম দিন শুক্রবার এলেই বাজারে ক্রেতা বাড়ে। আর এর অপেক্ষাতেই যেন থাকে বিক্রেতারা। দেখা গেছে এই দিনটিতে কোনো না কোনো পণ্যের দাম বেড়েছে।

আমদানী শুল্ক ১০ শতাংশ কমানোর পরও বাজারে চিনি বিক্রি হচ্ছে বাড়তি দামে। বিক্রেতাদের অজুহাত নতুন চিনি এখনো বাজারে আসেনি।

এদিকে পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা কমে এখন ৬৫ এবং রসুনে ১০ টাকা কমে ১২০ টাকায় নেমেছে। নতুন করে বেড়েছে আটা,  ময়দা এবং সয়াবিন তেলের দাম। 

সরকারের মৌসুমী নিষেধাজ্ঞায় নদীতে ধরা বন্ধ তাই বাজারে বিক্রিও বন্ধ। দেশী অন্যান্য মাছের সরবরাহ কম, তাই দাম কেজিতে বেড়েছে ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত।

শীতের সব্জির সরবরাহ বেড়েছে, তবুও বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি, ছোট আকারের ফুল কপি ৪০ থেকে ৫০ টাকায়, ঢেঁড়শ ৬০ থেকে ৭০ টাকায়। বিক্রেতারা বলছেন দাম কমেছে তা শুনে ক্রেতাদের চোখ ছানাবড়া।

এদিকে চলতি সপ্তাহে ব্রয়লার মুরগির দাম কেজিতে আরো ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। সোনালি মুরগি গেলো সপ্তাহে প্রতি কেজি ছিলো ৩০০, এ সপ্তাহে ২০ টাকা বেড়েছে।

অপরিবর্তিত আছে ডিমের দাম। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬৫ টাকা। সোনালি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।


একাত্তর/টিএ

একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
‘সারেগামাপা’ এমন একটি মিউজিক্যাল শো, যা দুই বাংলায় অত্যন্ত জনপ্রিয়। উদীয়মান সংগীতশিল্পীদের নিজেকে যাচাই ও মূল্যায়ন করার অন্যতম প্ল্যাটফর্ম এটি । বলা যায় নতুন এই শিল্পীদের জায়গা করে দেওয়ার আরেক নাম...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত