সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

অনলাইনে ভ্যাট রিটার্ন না দিলে ব্যবস্থা নেবে এনবিআর

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ০৩:০৭ পিএম

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল না করা সব প্রতিষ্ঠান সরকারি সুবিধা বঞ্চিত হবেন। কর্তৃপক্ষ বলছে দেশের মোট দুই লাখ ৮০ হাজার নিবন্ধিতের মধ্যে মাত্র এক লাখ ৫১ হাজার প্রতিষ্ঠান অন লাইনে ভ্যাট রিটার্ন দাখিল করছেন। 

তবে, ব্যবসায়ীরা বলছেন এনিয়ে রাজস্ব কতৃপক্ষ তাদের কোন প্রশিক্ষণ দেয়নি, তাই ভোগান্তি এবং ঝামেলা মুক্ত থাকতে হাতে লিখে রিটার্ন দাখিল করছেন অনেকে। 

জাতীয় রাজস্ব বোর্ডের সরবরাহ করা ইলেকট্রনিক ডিভাইসেই ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করে বেশিরভাগ প্রতিষ্ঠান। 

তবু মাস শেষে অনেক প্রতিষ্ঠানই ইলেকট্রনিক পদ্ধতি ছেড়ে হাতে লেখা কাগজেই দাখিল করছে ভ্যাট রিটার্ন। 

ভ্যাট অনলাইন কর্তৃপক্ষ বলছে, প্রথম দিকে এই সেবায় কিছু ক্রুটি ছিলো। এখন সব ব্যাংককে এই সেবার আওতায় আনা হয়েছে। 

এখনো যারা অনলাইনে রিটার্ন দাখিল করবে না, তারা সরকারের বেশ কিছু সুবিধা পাবেন না। পাশপাশি তাদের জন্য অপেক্ষা করছে জরিমানাসহ বেশ কিছু শাস্তি। 

আরও পড়ুন: শাহজালালে করোনা পরীক্ষা চলছে ঝুঁকিপূর্ণ পরিবেশে

তবে, নতুন প্রকল্প সহজে গ্রহণ ও প্রয়োগ, দুটোই মানসিকতার বিষয়। পাশাপাশি সেখানে ক্রুটি বিচ্যুতিও খেয়াল করা উচিৎ বলছেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ।

ব্যবসায়ী প্রতিষ্ঠানের জন্য প্রতি মাসের ১৫ তারিখে মধ্যে আগের মাসের রিটার্ন দাখিল বাধ্যতামুলক। কর্তৃপক্ষ বলছে, হাতে লেখা রিটার্ন দাখিল থেকে সুবিধায় এগিয়ে থাকবেন অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলকারী প্রতিষ্ঠানই।



একাত্তর/আরবিএস 

দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত