সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

হু হু করে বাড়ছে টাকার বিপরীতে ডলারের দাম

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৬:২২ পিএম

করোনা মহামারীর প্রাথমিক ধকল কাটিয়ে ওঠার পর ব্যবসা-বাণিজ্যসহ বিদেশ ভ্রমণ আবারো স্বাভাবিক হয়ে আসায় টাকার বিপরীতে ডলারের দাম হু হু করে বেড়েই চলছে। বর্তমানে মুদ্রা বেচাকেনার খোলা বাজারে এক ডলার বিক্রি হচ্ছে ৯১ টাকায়। 

সংশ্লিষ্টরা বলছেন, দেশে করোনার প্রকোপ কমায় পুরোদমে ব্যবসা-বাণিজ্য চালু হয়েছে। আবার চাহিদা অনুযায়ী যোগানও সীমিত। আর এসব কারণেই ডলারের দাম বাড়ছে। 

ডলারের দাম বাড়াকে সাময়িক বলছেন বিক্রেতারা। তবে, বিশ্লেষকদের শঙ্কা এতে বাড়তে পারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। তাই এখনই লাগাম টানার পরামর্শ তাদের। 

বর্তমানে রাজধানীর মানি চেঞ্জার হাউজগুলোতে বিক্রেতার যেন দম নেবার ফুরসৎ নেই। সকাল থেকেই ডলার কিনতে গ্রাহকের ভিড়। কিন্তু সে অনুযায়ী ডলার দিতে পারছেন না তারা।  

গেল আগস্টে প্রতি ডলার কিনতে খরচ হতো ৮৪ টাকার মতো। যা এখন ব্যাংক ভেদে প্রায় ৮৮ টাকায় বিক্রি হচ্ছে। আর খোলা বাজারে এই দাম  ঠেকেছে ৯০ টাকায়। 

ব্যাংকাররা বলছেন, মুদ্রাবাজারে ডলারের তীব্র সংকট দেখা দিয়েছে। একদিকে প্রবাসী আয় কিছুটা কম। অন্যদিকে পণ্য আমদানির জোয়ার। সব মিলিয়ে এ অবস্থা চলতে থাকলে নিত্য পণ্যসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার শঙ্কা করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, বৈদেশিক এ মুদ্রার বাজার নিয়ন্ত্রণে টাকার মান কমাতে না পারলে সামগ্রিক অর্থনীতির ভারসাম্য আনা সম্ভব হবেনা

একাত্তর/এআর

ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত