সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হু হু করে বাড়ছে টাকার বিপরীতে ডলারের দাম

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৬:২২ পিএম

করোনা মহামারীর প্রাথমিক ধকল কাটিয়ে ওঠার পর ব্যবসা-বাণিজ্যসহ বিদেশ ভ্রমণ আবারো স্বাভাবিক হয়ে আসায় টাকার বিপরীতে ডলারের দাম হু হু করে বেড়েই চলছে। বর্তমানে মুদ্রা বেচাকেনার খোলা বাজারে এক ডলার বিক্রি হচ্ছে ৯১ টাকায়। 

সংশ্লিষ্টরা বলছেন, দেশে করোনার প্রকোপ কমায় পুরোদমে ব্যবসা-বাণিজ্য চালু হয়েছে। আবার চাহিদা অনুযায়ী যোগানও সীমিত। আর এসব কারণেই ডলারের দাম বাড়ছে। 

ডলারের দাম বাড়াকে সাময়িক বলছেন বিক্রেতারা। তবে, বিশ্লেষকদের শঙ্কা এতে বাড়তে পারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। তাই এখনই লাগাম টানার পরামর্শ তাদের। 

বর্তমানে রাজধানীর মানি চেঞ্জার হাউজগুলোতে বিক্রেতার যেন দম নেবার ফুরসৎ নেই। সকাল থেকেই ডলার কিনতে গ্রাহকের ভিড়। কিন্তু সে অনুযায়ী ডলার দিতে পারছেন না তারা।  

গেল আগস্টে প্রতি ডলার কিনতে খরচ হতো ৮৪ টাকার মতো। যা এখন ব্যাংক ভেদে প্রায় ৮৮ টাকায় বিক্রি হচ্ছে। আর খোলা বাজারে এই দাম  ঠেকেছে ৯০ টাকায়। 

ব্যাংকাররা বলছেন, মুদ্রাবাজারে ডলারের তীব্র সংকট দেখা দিয়েছে। একদিকে প্রবাসী আয় কিছুটা কম। অন্যদিকে পণ্য আমদানির জোয়ার। সব মিলিয়ে এ অবস্থা চলতে থাকলে নিত্য পণ্যসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার শঙ্কা করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, বৈদেশিক এ মুদ্রার বাজার নিয়ন্ত্রণে টাকার মান কমাতে না পারলে সামগ্রিক অর্থনীতির ভারসাম্য আনা সম্ভব হবেনা

একাত্তর/এআর

দেশের বাজারে স্বর্ণের দাম কমেছে। এবার ভরিপ্রতি ১ হাজার ৮৪ টাকা দাম কমেছে। তাতে হলমার্ক করা ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। নতুন দাম শুক্রবার থেকে কার্যকর হবে।
জাতীয় অর্থনীতিতে শিল্পখাতে অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি, সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৬ ক্যাটাগরিতে...
অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দপ্তর-সংস্থার ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে৷
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
ফেনী শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক এক সেমিনার।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে কলকাতার একটি ফ্ল্যাটে খুন করার পর মরদেহ টুকরো টুকরো করে ব্যাগভর্তি করে নিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত