সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

দেশে চালক ও রাইডাররা সব সুবিধা নিতে জানেন না: উবার শীর্ষকর্তা

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৯:৫৬ পিএম

সারাবিশ্বের মতো বাংলাদেশেও করোনা মহামারিতে থমকে গিয়েছিলো নগরজীবন। নাগরিক মধ্যবিত্তের প্রতিদিনের জীবন অনুষঙ্গ অনলাইন ট্যাক্সি সেবা উবারও বন্ধ থেকেছে অনেকদিন। এখন আবার চালু হলেও ভাড়া অতিরিক্ত বেড়ে গিয়ে ভোগান্তি বেড়েছে গ্রাহকের। ভাড়া বৃদ্ধিসহ গ্রাহকের অনেক অভিযোগের জবাব নিতে  উবার বাংলাদেশ এবং পূর্ব ভারতের শীর্ষ কর্মকর্তা আলী আরমানুর রহমান এর মুখোমুখি হয় একাত্তর।

দীর্ঘ আলাপে তিনি স্বীকার করেন গ্রাহকের অনেক অভিযোগ। তুলে ধরেন বাংলাদেশের ড্রাইভার ও উবার ব্যবহারকারীদের  নানা সীমাবদ্ধতা। এদেশে পাঁচ বছর পূর্তি উপলক্ষে উবারের নতুন সেবা ও ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনাও একাত্তরকে জানান তিনি।  

ভাড়া বৃদ্ধির কারণ নিয়ে  আরমানুর বলেন, করোনার কারণে অনেক চালক গ্রামে চলে গেছে। কেউ কেউ গাড়ি বিক্রি করে দিয়েছেন নিজের পরিবার চালানোর জন্য। যারা বাইক চালাতেন তারাও অনেকেই ছেড়ে দিয়েছেন; এসব নানা কারণে গাড়ির সংখ্যা কমে গেছে। এই মার্কেট ডায়ানামিক্সই ভাড়া বৃদ্ধির কারণ মানে শহরে চাহিদার তুলনায় গাড়ির সরবরাহ কমে যাওয়ায় গ্রাহকদের বেশি ভাড়া গুনতে হচ্ছে; এটি হচ্ছে বিশেষ করে পিক আওয়ারে।

image


শুধু ভাড়াই নয়, বুকিং ক্যানসেলেশন এবং ব্যবহারকারীদেরই এর মাশুল দেওয়া, তাদের ইচ্ছামতো গন্তব্যে না যাওয়া কিংবা অর্ধপথে নামিয়ে দেওয়াসহ নানা অভিযোগ নিয়েও প্রশ্ন ছিলো একাত্তরের।   

এসব নিয়ে বাংলাদেশে উবার এর প্রধান নির্বাহী  বলেন, যেহেতু উবারের সার্ভিস অ্যাপ নির্ভর তাই ট্রিপ ক্যানসেলেশন ফি এর ক্ষেত্রে অনেক সময় অ্যাপ সঠিক টা নির্ধারণ করতে পারে না। তাই গ্রাহককে এর মাশুল দিতে হয়, যদিও সে হার খুবই কম। আমরা রাইডার চেক নামে নতুন টেকনোলজি চালু করেছি। যেখানে চালকরা বেপরোয়া বা অপ্রত্যাশিত কোনো আচরণ করলে তখনই আমরা সরাসরি রাইডারের সাথে যোগাযোগ করবো।

অনেক সময় ইচ্ছে করে বেশি পথ ঘুরিয়ে ভাড়া বাড়িয়ে দিচ্ছেন চালকরা, এমন প্রশ্নে উবার কর্মকর্তা বলেন,  হ্যাঁ এটা ঠিক। যারা লাইভ ম্যাপ সার্ভিস দেয় তার সব সময় আপডেট করে না ফলে উবারের  ম্যাপও সবসময় আপডেট থাকে না। তাই চালকরা অনেক সময় সহজ হবে ভেবে ম্যাপ অনুসরণ না করে নিজের ইচ্ছামত রাস্তা নির্বাচন করে গ্রাহকের গন্তব্যে যেতে চায়। এ ব্যাপারে সমসময় আমরা চালকদের কড়া নির্দেশনা দেই, যেন তারা সবসময় ম্যাপ অনুসরণ করে।

বাংলাদেশেও উবার সেবার ধরন ইউরোপ আমেরিকার বিভিন্ন উন্নত দেশের মতো দাবি করেন আলী আরমান বলেন, এদেশে চালক এবং ব্যবহারকারীরা সব সুবিধা নিতে পারেন না। 

তিনি বলেন, ডিজিটাল পেমেন্ট থেকে শুরু করে টেকনোলজি ব্যবহারের দিক দিয়ে অন্য দেশের তুলনায় আমরা এখনও অনেকটা পিছিয়ে। এখানে চালক, গ্রাহকরা পুরোপুরি এখনও অভ্যস্ত হতে পারেনি। তাই উবার অ্যাপে থাকা সত্ত্বেও ব্যবহারকারীরা যেকোনো সমস্যায় অভিযোগ করাসহ অনেক সুবিধা নিতে পারেন না।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে টাকার বিপরীতে ডলারের দাম

মহামারির প্রভাবে গত বছর বিশ্বজুড়ে প্রায় সাত বিলিয়ন ডলার লোকসানের পরও ব্যবসায় বিনিয়োগ বাড়াচ্ছে উবার। বাংলাদেশে তাদের পাঁচ বছর পূর্ণ হচ্ছে। এ উপলক্ষে আগামীতে এদেশে উবার এর নতুন সেবার পরিকল্পনাগুলো আংশিক জানান তিনি। 

উবার কর্মকর্তা বলেন, করোনা কমে যাওয়ার পর আমরা বাংলাদেশে বিনিয়োগ বাড়িয়েছি। আরও বাড়ানোর পরিকল্পনা আছে। দেশের আরও বেশ কিছু সিটি উবারের আওতায় আনতে কাজ করছি। তবে সবার আগে আমরা গুরুত্ব দিচ্ছি উবারকে আগের অবস্থায় ফেরত নেওয়া, যেমনটা ছিল করোনার আগে।

একাত্তর/এসি

একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
রানা প্লাজা দুর্ঘটনার পর পাল্টে গেছে দেশের পোশাক কারখানার চিত্র। শ্রমিকের কর্মপরিবেশ যেমন নিরাপদ হয়েছে, তেমনি এই খাতে এসেছে নিত্য নতুন বিনিয়োগ। কিন্তু এতো কিছুর পরও পোশাকের উপযুক্ত দাম পাচ্ছেন না...
স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। তিনি কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন।
গত ২০০ দিনেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের নামে গোটা গাজা উপত্যকাজুড়ে হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানোর পরও থামছে না ইসরাইলি হায়েনা।
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ছয় শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত