সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

দ্রুত ঘুরছে অর্থনীতির চাকা, বেড়েছে আমদানি ঋণপত্র

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ০৪:২৪ পিএম

আবারো মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানির পরিমাণ বাড়ছে। বাংলাদেশ ব্যাংক বলছে, গেল তিন মাসে পণ্য আমদানির জন্য ঋণপত্র খোলা বেড়েছে ৪৭ শতাংশের বেশি। যাকে ইতিবাচক মনে করছেন ব্যবসায়ী ও ব্যাংকাররা। 

করোনার ধাক্কা সামলে ঘুরে দাঁড়িয়েছে দেশের তৈরি পোশাক খাত। আগের চেয়ে ক্রয় আদেশ বাড়ায় এখানে নিয়োজিত শ্রমিকদের যেন দম নেবার সুযোগ মিলছে না। 

স্বাভাবিক সময়ের চেয়ে রফতানি আদেশ বেড়েছে কমপক্ষে ২৫ গুণ। এজন্য পোশাকের কাঁচামাল এবং মূলধনী যন্ত্রপাতি আমদানির জন্য ঋণপত্র খোলার পরিমাণ বেড়েছে। 

কেবল পোশাক খাতই নয়, অর্থনীতিতে অর্থের রসদ দেয়, এমন প্রায় সব খাতেই এখন চাঙ্গার দিকে। বিনিয়োগকারীরা বলছেন, করোনার ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ মিলছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি অর্থ বছরের শুরু থেকেই বেড়েছে পণ্য আমদানিতে ঋণপত্র খোলার পরিমাণ। 

গেল তিন মাসে ঋণপত্র খোলা হয়েছে দুই হাজার বেশি। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪৭ শতাংশ বেশি।

যাকে করোনাকালে ধাক্কায় টালমাটাল হয়ে পড়া অর্থনীতি পুনরুদ্ধারের জন্য বেশ ইতিবাচক বলছেন, বাণিজ্য বিশ্লেষকরা। 

পণ্য আমদানি বেড়ে যাওয়ার সাথে সাথে বিশ্ব বাজারে পণ্যের দামও বেড়েছে অস্বাভাবিক হারে। যার কারণে পণ্য আমদানিতে আগের চেয়ে বেশি অর্থ খরচ হচ্ছে আর এর প্রভাব আবারো জীবনযাত্রার খরচ বাড়িয়ে দেয় কিনা তা নিয়ে শঙ্কায় আছেন বিশ্লেষকরা।


একাত্তর/এআর 


মূল্যস্ফীতি উসকে দেয় এমন কর নির্ধারণ না করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।
আইএমএফের দেয়া ১০টি শর্তের মধ্যে ৯টিই পূরণ করেছে বাংলাদেশ। আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন সংস্থাটির প্রতিনিধি দল। রিজার্ভ সহায়তা ঋণের বাকি অর্থ ছাড় পেতে কোনো বাঁধা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ...
জ্বালানি তেল আমদানি থেকে শুরু করে বিপণন পর্যন্ত যুক্ত হচ্ছে বেসরকারি উদ্যোক্তারা। তবে বেসরকারি কর্মকাণ্ড পরিচালনায় কঠোর নীতিমালা থাকা প্রয়োজন মনে করেন, বিপিসির কর্মকর্তারা। আর তেলের দাম ও মান...
শুধু রোজার মাসে নয় সারাবছর নিত্যপণ্য সরবরাহ নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত