সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

করসুবিধা চায় গার্মেন্টস এক্সেসরিজ ও প্লাস্টিক পণ্য খাত!

আপডেট : ১৪ মার্চ ২০২১, ০৭:৫৩ পিএম

রপ্তানি বহুমুখীকরণে তৈরি পোশাকের মতো করসুবিধা আরো নানা উপখাতেও দেয়ার দাবি জানিয়েছে এক্সেসরিজ ও প্লাস্টিক পণ্য প্রস্তুতকারীদের দুটি সংগঠনের নেতারা।

রোববার, জাতীয় রাজস্ব বোর্ডের সাথে প্রাক-বাজেট আলোচনায় কারা এই দাবি জানায়। তবে জাতীয় রাজস্ব বোর্ড বলছে, শুধু সরকারের দিকে না তাকিয়ে  রপ্তানিমুখী সব উপখাতের সক্ষমতা বাড়ানো জরুরী।  বর্তমানে দেশে প্রায় ১৮০০টি কারখানায় তৈরি হয় কার্টন, জিপার, বোতাম, হ্যাঙ্গার, ট্যাগসহ পোশাক ও ওষুধ শিল্পের জন্য প্রয়োজনীয় প্রায় ৩৫টির বেশি আনুষাঙ্গিক পণ্য। সেসাথে বাড়ছে এসব পণ্যের সরাসরি রপ্তানিও।

আর প্লাষ্টিক শিল্পও রফতানি বাড়িয়ে কর্মসংস্থান সৃষ্টি করছে অনেক। এই দুই খাত  প্রত্যক্ষ, পরোক্ষ কর নিয়ে কি কি চ্যালেঞ্জের মুখে আছে তা জানতে বৈঠকে বসে রাজস্ব বোর্ড। বৈঠকে আসন্ন বাজেটে দাবি দাওয়াও তুলে ধরেন বিজিএপিএমইএ এবং বিপিজিএমইএ-এর নেতারা বলেন, শুধু কর কমানো বা, মূসক অব্যাহতি দেয়া নয় রাজস্ব বোর্ডকে নানা দিক থেকে উদ্যোক্তাবান্ধব হতে হবে।

বিনিয়োগকারীদের কেউ কেউ সব শিল্পকে সমান ভাবে গুরুত্ব না দেয়ার সমালোচনাও করেন। যদিও রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মনে করেন, শুধু সরকারের মুখাপেক্ষি নয়, নিজেদের সক্ষমতা বাড়াতেও কাজ করা উচিত বিনিয়োগকারীদের।

আগামী অর্থবছরে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ খাতে প্রায় ৩৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। যা চলতি অর্থ বছরের তুলনায় সাড়ে তিন হাজার কোটি টাকা বেশি।
বাংলাদেশকে দেয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণের তৃতীয় কিস্তির অর্থ পেতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বলেছেন, আগামী জুনেই মিলবে তৃতীয় কিস্তির অর্থ। 
বাংলাদেশের ওষুধ শিল্পের উন্নয়নে ভারতীয় ফার্মাকোপিয়া ব্যবহারে ভারত বাংলাদেশকে অনুমতি দিতে রাজি। শনিবার নারায়ণগঞ্জের ত্রিপদীতে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে ভারতের সান ফার্মার কারখানা...
দেশের বাজারে স্বর্ণের দাম কমেছে। এবার ভরিপ্রতি ১ হাজার ৮৪ টাকা দাম কমেছে। তাতে হলমার্ক করা ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। নতুন দাম শুক্রবার থেকে কার্যকর হবে।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত