সেকশন

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

সর্বাত্মক লকডাউনের আগে শেয়ারবাজারে বড় উত্থান

আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ১৪:৩৩

করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় বুধবার (১৪ এপ্রিল) থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এবারের লকডাউনে শেয়ার বাজারেও লেনদেন হবে না। শেয়ার বাজারে লেনদেন বন্ধ হওয়ার আগে আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় উত্থান হয়েছে। 

দুই বাজারেই মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। সেই সঙ্গে দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার লেনদেনের শুরুতে কিছু বিনিয়োগকারী শেয়ার বিক্রির চাপ বাড়ান। এতে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হয় এবং ঋণাত্মক হয়ে পড়ে সূচক। তবে অল্প সময়ের মধ্যেই চিত্র বদলে যায়। বিনিয়োগকারীদের বিক্রির চাপ কমায় ঊর্ধ্বমুখী হয়ে উঠে সূচক। প্রথম আধাঘণ্টার লেনদেন বাদ দিলে বাকি দুই ঘণ্টা জুড়েই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে বড় উত্থান হয় সবকটি সূচকের। 

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৮ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ‘ডিএসই-৩০’ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর ‘শরিয়াহ্’ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। 

বাজারে দিনভর লেনদেনে অংশ নেওয়া ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির। ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। 

মূল্য সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও আগের দিনের তুলনায় বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৯৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৯৪ কোটি ৩১ লাখ টাকা। সেই হিসাবে লেনেদেন বেড়েছে ১৭ কোটি ৬২ লাখ টাকা। 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৮৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬২টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাস প্রাঙ্গণে হামলার পাল্টা হিসাবে শনিবার রাতে ইসরাইলকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তেহরান। ইসরাইলের ভূখন্ড লক্ষ্য করে কমপক্ষে ৩০০টি ড্রোন ও মিসাইল...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
অবশেষে, ইরানি হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ইসরাইল। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ইরানের মিসাইল কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত