সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

লকডাউনে ব্যাংকারদের জন্য নতুন আর্থিক সুবিধা ঘোষণা

আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ০২:২৩ পিএম

করোনা সংক্রমণ বাড়তে থাকায় সরকার ঘোষিত কঠোর লকডাউনে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন সুবিধা দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) নতুন এই নির্দেশনায় বলা হয়েছে, যেসব কর্মকর্তা-কর্মচারীর জন্য ব্যাংক নিজস্ব উদ্যোগে পরিবহনের ব্যবস্থা করতে পারবে না, সেসব কর্মকর্তা-কর্মচারীদের বিশেষ যাতায়াত ভাতা দিতে হবে। ১৪ এপ্রিল থেকে যতদিন সরকারি বিধিনিষেধ বহাল থাকবে, ততদিন এ ভাতা দিতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, সরকারি বিধিনিষেধের মধ্যে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ অফিসে আনা-নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, ব্যাংক সব ক্ষেত্রে কর্মীদের আসা-যাওয়ার জন্য যানবাহনের ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে। এতে ব্যাংকের কর্মীরা অফিসে আসা-যাওয়া করতে বাড়তি খরচ ও ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। তাই ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সমস্যা নিরসনে ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনায় পরিবহন-সুবিধা নিশ্চিত করার নির্দেশ দিচ্ছে।

নতুন নির্দেশনায় আরও বলা হয়েছে, কোনো কারণে ব্যাংক তার কর্মীদের জন্য পরিবহন-সুবিধা নিশ্চিত করতে ব্যর্থ হলে সে ক্ষেত্রে যৌক্তিক হারে যাতায়াত ভাতা প্রদান ও পুনর্ভরণের ব্যবস্থা করবে। এ-সংক্রান্ত ব্যয়ের বিষয়টি সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে পরবর্তী সময়ে অনুমোদন করার নির্দেশ দেওয়া হয়েছে। 

ডাবের দাম বাড়াতে খুচরা ব্যবসায়ীদের অজুহাতের শেষ নেই। ডেঙ্গুর মৌসুম ও রমজান মাসের পর এবার তীব্র গরমের সুযোগে ডাবের বাজারে শুরু হয়েছে অরাজকতা। পাইকারি বাজারের তুলনায় খুচরায় দ্বিগুণ দামে বিক্রি করা...
হাজারীবাগের ট্যানারিগুলো সাভার আধুনিক চামড়া শিল্প নগরীতে স্থানান্তরের সাত বছরে রপ্তানি তেমন একটা বাড়েনি। ২০১৭ থেকে ২০২৩ প্রতি বছরেই রপ্তানি ঘুরপাক খেয়েছে ১ থেকে সোয়া ১ বিলিয়ন ডলারের ঘরেই।
দাম কমানোর দিন না পেরুতেই দেশের বাজারে স্বর্ণের দাম কিছুটা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)। এতে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৬৩০ টাকা বেড়ে প্রতি ভরি...
গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত