সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

একনেক সভায় অনুমোদন পেল ৯ প্রকল্প

আপডেট : ০২ জুন ২০২১, ০৩:৩১ পিএম

ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় মহাকাশ অবলোকন কেন্দ্র নির্মাণসহ ৯ টি প্রকল্পের প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি। 

মঙ্গলবার (১ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের নিয়মিত বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়। 

এই প্রকল্পটিসহ ৫ হাজার ২৩৯ কোটি ৬২ লাখ টাকার আরো ৮ টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ। 

এরমধ্যে রয়েছে বিজিবি ৬২ ব্যাটালিয়নের অবকাঠামো নির্মাণের প্রস্তাব। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী জানান, নারায়ণগঞ্জ ও ঢাকার চারদিকের শিল্প কারখানার অনাকাঙ্খিত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিজিবির ব্যাটালিয়ন নির্মানের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।  

অন্যান্য অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে সড়ক পরবিহন ও সেতু মন্ত্রণালয়ের 'কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কের কুষ্টিয়া থেকে মেহেরপুর র্পযন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ' প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের 'লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর  উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদের পণ্ডিতের হাঁট এলাকা ভাঙ্গন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ' প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের 'মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ারড পাওয়ার প্রকল্প (পিজিসিবি অংশ: মাতারবাড়ী-মদুনাঘাট ৪০০ কেভি সঞ্চালন লাইন (১ম সংশোধিত)' প্রকল্প। 

এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের 'বাংলাদেশ অর্থনৈতিক জোন উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়)(৩য় সংশোধিত)' প্রকল্প, খাদ্য মন্ত্রণালয়ের 'বাংলাদেশ নিরাপদ খাদ্য সক্ষমতা বৃদ্ধিকরণ' প্রকল্প, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের 'দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী র্কমসংস্থান সহায়তা' প্রকল্প-২য় পর্যায় (ইরেসপো-২য় পর্যায়)' প্রকল্প,  এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের 'উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ (২য় সংশোধিত)' প্রকল্পও অনুমোদন করা হয়েছে। 

এসব প্রকল্পের অর্থায়নে সরকারিভাবে আসবে ৫ হাজার ৪ কোটি ৩৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে ঋণ হিসেবে আসবে ২৪৯ কোটি ৯৩ লাখ টাকা। 

এদিকে প্রাথমিক বিদ্যালয়ে জন্য মিড ডে মিল প্রকল্পটি ফেরত পাঠানো হয়েছে । প্রকল্পটি নীতিগতভাবে প্রধানমন্ত্রী পছন্দ করলেও খাবার পরিবেশন পদ্ধতির পরিবর্তন এনে প্রকল্পটি আবার একনেকে আনা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী। 

সভায় উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব।


একাত্তর/এসজে 

অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
দাম বৃদ্ধির একদিন পর আবারও স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৫ টাকা বাড়িয়ে নতুন দাম...
গত দেড় বছর ধরে গণমাধ্যমের নিয়মিত বিষয় হিসেবে ‘রিজার্ভ বাড়ছে’ আর ‘রিজার্ভ কমছে’ প্রতিবেদন বিভ্রান্তিকর হয়ে উঠছে বলে মত দিয়েছেন অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত