সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বাড়ছে সামাজিক সুরক্ষা খাতের আকার ও নগদ সহায়তা

আপডেট : ০২ জুন ২০২১, ১১:১৪ পিএম

করোনার আঘাতে দেশে নতুন করে প্রায় আড়াই কোটি মানুষ দরিদ্র হয়েছে। এমন পরিস্থিতি মোকাবিলায় এবার বাজেটে গুরুত্ব দেওয়া হচ্ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতকে। 

এবারই প্রথম দেশের ১৫০টি উপজেলার সব বয়স্ক ও বিধবা নারীকে ভাতার আওতায় আনা হচ্ছে। সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী, দরিদ্র মায়ের মাতৃত্বকালীন ভাতা, অসচ্ছল প্রতিবন্ধি ও পরিবহন শ্রমিকদের জন্য নগদ সহায়তা। 

গত বছরের মার্চ থেকে করোনা মহামারীর সঙ্গে লড়ছে বাংলাদেশ। এই ভাইরাস প্রতিরোধে সরকারকে লকডাউনের মতো কঠিন সিদ্ধান্ত থেকে শুরু করে নানা পদক্ষেপ নিতে হচ্ছে।

যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। আর অর্থনৈতিকভাবে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে নিম্ন আয়ের মানুষ ও মধ্যবিত্ত। 

নিন্মবিত্ত মানুষ তবু নিজেদের কষ্টের কথাটা বলতে পারেন। কিন্তু মধ্যবিত্তদের সেটিও নেই। কারো চাকরি নেই, কারো বেতন কমে গেছে। তবুও কারো কাছে হাত পাততে পারেন না তারা।

সরকারি হিসেবে দেশে এখন নতুন দরিদ্রের সংখ্যা প্রায় আড়াই কোটি। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় তাই এবার বাজেটে গুরুত্ব পাচ্ছে সামাজিক নিরাপত্তা খাত। 

প্রায় ১ লাখ ২৫ হাজার কোটি টাকার এই খাতে প্রথমবারের মতো ১৫০টি উপজেলার সব বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যাক্তা নারীদেরও ভাতার আওতায় আনা হবে। 

নতুন করে ভাতা পাবেন করোনায় ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকরাও। যুক্ত হচ্ছেন ১৮ লাখ অসচ্ছল প্রতিবন্ধি। দেয়া হবে দরিদ্র মায়ের মাতৃত্বকালীন ভাতা। 

বাড়বে হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর সুবিধাভোগীর সংখ্যাও। তবে সরকারি লোকের সাথে যোগাযোগ না থাকলে ভাতা পাওয়া যায় না এমন অভিযোগ সংশ্লিষ্টদের।

তাই বরাদ্দ বাড়ানোর চেয়েও এর দক্ষ বাস্তবায়ন নিশ্চিত করার কথা বলছেন অর্থনীতিবিদরা। 

সামাজিক সুরক্ষা খাতে নতুন করে যুক্ত হচ্ছে প্রধানমন্ত্রীর ঈদ উপহার। ৩৫ লাখ ২ হাজার ৫০০ কর্মহীন দরিদ্রকে এর আওতায় দেয়া হবে নগদ সহায়তা। 


একাত্তর/আরএইচ

অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
দাম বৃদ্ধির একদিন পর আবারও স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৫ টাকা বাড়িয়ে নতুন দাম...
গত দেড় বছর ধরে গণমাধ্যমের নিয়মিত বিষয় হিসেবে ‘রিজার্ভ বাড়ছে’ আর ‘রিজার্ভ কমছে’ প্রতিবেদন বিভ্রান্তিকর হয়ে উঠছে বলে মত দিয়েছেন অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত