সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

জাতীয় বাজেট

বাজেটে মাইক্রোবাসের দাম কমানোর প্রস্তাব

আপডেট : ০৩ জুন ২০২১, ০৬:৪৯ পিএম

নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করতে এবং বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করতে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। 

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এ প্রস্তাব করেন।

২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় বলেন, "নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করতে চাই। সে জন্য মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করছি।"

মাইক্রোবাসের পাশাপাশি জ্বালানি সাশ্রয়ী 'মপেড' মোটরসাইকেল (৫০ সিসি) ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের যানবাহন আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার কথাও বলেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন: যেসব পণ্যের দাম বাড়তে পারে

এছাড়া মোটরসাইকেল উৎপাদনকারী ও সংযোজনকারী শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত ও পশ্চাৎ–সংযোগ শিল্পের প্রসারে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাবও করেছেন অর্থমন্ত্রী।


একাত্তর/আরবিএস  

সরকার ঘোষিত অফিস সময়সূচির সঙ্গে মিলিয়ে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি শুরু হয়েছে বুধবার।
দেশের চামড়া শিল্পের ব্যবসার আকারে প্রায় ২৫ হাজার কোটি টাকার। এর প্রায় অর্ধেকই আসে বিদেশের বাজার থেকে। অথচ দেশের রপ্তানি ঘুরপাক খাচ্ছে এক বিলিয়ন ডলারের ঘরে। কারণ আর্ন্তজাতিক এলডব্লিউজি সনদের অভাবসহ...
যে শহরে একটা কলা কিংবা ছোট মাপের পাউরুটি কিনতে খরচ হয় ১০ টাকা, সেই শহরেই একটা খাসির চামড়ার দামও ১০ টাকা। গল্প নয়, এটাই সত্যি, এবার কোরবানি করা ছাগল ও বকরির চামড়ার দাম মাত্র ১০ টাকায় বিক্রি হচ্ছে।
এবারও ৫০ হাজার কোটি টাকার পশু বাণিজ্যসহ কোরবানি অর্থনীতির আকার হবে কমপক্ষে ৭০ হাজার কোটি টাকা। তবে চাঁদাবাজি আর সিন্ডিকেট এই বাণিজ্যে বড় ভাগ বসায়।
সিলেটের কুশিয়ারা নদীর চারটি পয়েন্টে এবং সুরমা নদীর দুটি পয়েন্টে এখনো বিপদসীমার উপরে নদীর পানি বইছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১০ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।
দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকার গঠনের পর ভারতে এটিই কোনো বিদেশি প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক সফর হবে।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত