সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

রমজানে বিনামূল্যে ১০ কেজি চাল পাবে এক কোটি পরিবার

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩৬ পিএম

রমজানে চালের জন্য মানুষ বিব্রতকর পরিস্থিতিতে পরবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, এখন রেকর্ড চালের মজুদ আছে সরকারের কাছে। 

রমজান ও ঈদকে ঘিরে এক কোটি পরিবারকে বিনা পয়সায় ১০ কেজি করে ভিজিএফের আওতায় চাল দেয়ার পরিকল্পনা আছে সরকারের বলে জানান তিনি। 

বৃহস্পতিবার সচিবালয়ে এক ব্রিফিং এ তিনি বলেন, চালের সংগ্রহ ও মজুদ ভালো। তবে ধান সংগ্রহে এবার সরকার জোর দিচ্ছে না। কেননা বেসরকারি মালিকদের কাছ থেকে তারা ভালো মূল্য পাচ্ছে। 

তিনি আরও বলেন, ডলারের দাম ও উৎপাদন খরচ মিলিয়ে চালের দাম যে নিয়ন্ত্রণে আছে এটাই বড় সাফল্য। দামের কারণে দরিদ্রদের জন্য খাদ্য বান্ধব কর্মসুচী আছে। আর মধ্যবিত্তদের ৫০ ভাগই ওএমএসে চাল নিচ্ছে। 

আরও পড়ুন: রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে আবার উৎপাদন শুরু

বৈশ্বিক সংকট থাকলেও আমনের ভালো ফলন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বোরোতেও ভালো ফলন হবে। তাহলে খাদ্য নিয়ে সংকট থাকবে না। 

মন্ত্রী জানান, ওএমএস কার্যক্রম চলবে। ওএমএসে চাল ৩০ টাকা ও আটা ২৪ টাকা দরে বিক্রি হচ্ছে। 

খাদ্যবান্ধব্য কর্মসুচিতে আরও কম দামে ১৫ টাকা করে ৩০ কেজি চাল দেয়া হবে ৫০ লাখ পরিবারকে। 


একাত্তর/আরবিএস 

দেশের বাজারে স্বর্ণের দাম কমেছে। এবার ভরিপ্রতি ১ হাজার ৮৪ টাকা দাম কমেছে। তাতে হলমার্ক করা ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। নতুন দাম শুক্রবার থেকে কার্যকর হবে।
গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।
ঈদবাজারে এবার ‘মুরগি’ কী হতে যাচ্ছে টক অব দ্যা মার্কেট। পরিস্থিতি তাই ইঙ্গিত দিচ্ছে। সরকারে বেঁধে দেয়া দাম তো মানাই হয়নি, উল্টো ঈদের বাড়তি চাহিদা পুঁজি করে কেজিতে কমপক্ষে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে...
হঠাৎ করেই বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে দেশের চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে বলে জানিয়েছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
সিলেটের কুশিয়ারা নদীর চারটি পয়েন্টে এবং সুরমা নদীর দুটি পয়েন্টে এখনো বিপদসীমার উপরে নদীর পানি বইছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১০ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।
দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকার গঠনের পর ভারতে এটিই কোনো বিদেশি প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক সফর হবে।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত