সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

নিত্যপণ্যের মূল্যস্ফীতি নিয়ে দুই সংস্থার দুই চিত্র!

আপডেট : ২৭ মার্চ ২০২৩, ০৭:৫৪ পিএম

নিত্য ও ভোগ্যপণ্যের মূল্যস্ফীতি নিয়ে দু'রকম কথা বলছে সরকারের দুই সংস্থা- পরিসংখ্যান ব্যুরো ও টিসিবি। পরিসংখ্যান ব্যুরো বলছে, ফেব্রুয়ারি পর্যন্ত শহরে জীবনযাত্রার খরচ বেড়েছে আট দশমিক সাত আট শতাংশ। 

আর টিসিবি বলছে, বছর ব্যবধানে পণ্যের দাম ১০ থেকে সর্বোচ্চ ১১১ শতাংশ পর্যন্ত বেড়েছে। পরিকল্পনামন্ত্রীর দাবি, বাজার আর মজুরি সচল থাকায় মানুষের গায়ে এর উত্তাপ লাগছে না। 

রমজানের এই সময়ে সারাদিন রোজা রেখে ভালমন্দ খাবারের চিন্তাটা বিলাসিতা জেনেই হয়তো এই রাজধানীর একজন জাহানুর বেগমের পান্তা আর করলা ভাজি দিয়ে ইফতারের আয়োজন।  

স্বামীর মাত্র ৯ হাজার টাকা রোজগার; দিনরাত বাসা বাড়িতে কাজ করে তার আয়ও বেশি না। দুই জনের আয় দিবেও দিন চলছে না। ফলে খাবার নিয়ে বিলাসিতার কোন সুযোগ নেই। 

অন্যদিকে, এক মেয়ের পর আরেক সন্তান আসার আয়োজনে ব্যস্ত মনির। অথচ তার মাসে ১৮ হাজার টাকার আয়ে বেঁচে থাকার ন্যুনতম চাহিদাই মেটে না। 

এরপর আবার ভালো মন্দ খাওয়া। পাতভরে কবে মাংস খেয়েছে, মনেও পড়ে না মনির। আর এখন তো মাংস কেনার কথা চিন্তাই করেন না। শেষ হবে কিনেছেন সেটাও মনে নেই। 

আর্থিক আর সামাজিক অবস্থানে জাহানুর আর মনির থেকে বেশ এগিয়ে থাকা রফিকুল ইসলাম, পেশায় ব্যবসায়ী। কিন্তু তারও সংসারে টানাটানি বাড়তি খরচের ধাক্কায়। 

ডাল-ভাত ছাড়া তার কাছে বাকি সব কিছুই বিলাসিতা। জানালেন, ব্যবসায়ে লাভের পরিমাণ দিনকে দিন কমে আসায় খরচের হাতও গুটিয়ে নিতে হয়েছে।

অথচ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব বলছে, গেল বছরের তুলনায় একই পণ্য ও সেবা কিনতে ৯ টাকা বাড়তি খরচ করতে হচ্ছে ভোক্তাদের। 

যদিও সরকারের আরেক সংস্থা টিসিবির হিসাবে, বছর ব্যবধানে আদা, ডাল, ময়দা, চিনি , খেজুর, শুকনা মরিচের মতো পণ্যের দাম বেড়েছে ১০ থেকে সর্বোচ্চ ১১১ শতাংশ হারে। 

ডিম, ব্রয়লার মুরগী কিংবা প্রতি কেজি খাসির যে দামও বেড়েছে কমপক্ষে ১০ শতাংশের ওপরে। তবে বাজারের চিত্রের সঙ্গে এই পরিসংখ্যানেরও কোন মিল খুঁজে পাওয়া যায় না। 

আরও পড়ুন: আজ থেকে ব্যাংক-অফিসের নতুন সূচি

নিত্যপণ্যের চড়া দামে ভোক্তাদের যে নাভিশ্বাস- তা মানেন পরিকল্পনামন্ত্রীও। তবে তার দাবি, এই বাড়ন্ত দাম দিয়ে ভোক্তা যেহেতু পণ্য কিনছেন তার অর্থ তারা অতটা দুর্দশায় পড়েননি। 

এম এ মান্নান জানান, মানুষের কেনা-কাটায় স্বস্তি দিতে, বাজারকে সচল রাখার চেষ্টা করছে সরকার। আগামী অর্থবছরের বাজেটও আসছে সে ভাবনাকে কেন্দ্র করে জানালেন মন্ত্রী। 

একাত্তর/এসজে

বিদেশি পোশাক, শুল্কছাড়, অর্থমন্ত্রী, প্রস্তাবিত বাজেট, পোশাক আমদানি, শুল্ক, কমানো,
আবার বিদেশি তাজা ফল, কাজু বাদামের মতো শুষ্ক ফল এবং ফলের জুস আমদানিতে কর বাড়ানোর প্রস্তাবে নাখোশ পাইকার ও আমদানিকারকরা।
বিভিন্ন ধরনের খাদ্যপণ্যের দাম বাড়ায় চড়ছে মূল্যস্ফীতির পারদও, যা এখন প্রায় দুই অঙ্কের ঘরের কাছাকাছি পৌঁছে গেছে। 
সরকারি হিসেবেই খাদ্য মূল্যস্ফীতি টানা ২২ মাস গড়ে ৯ শতাংশের উপরে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, গেলো বছর যখন বাজেট পেশ হয় তখনকার তুলনায় এখন ১০টি জরুরি খাদ্যপণ্যের দাম ৫০ শতাংশ বেড়েছে।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত