সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

'যে হারে সম্পদশালীদের আয় বেড়েছে সে হারে সম্পদ কর বাড়েনি'

আপডেট : ২৪ মে ২০২৩, ০৮:৫২ পিএম

বাংলাদেশে যে হারে সম্পদশালীদের আয় বেড়েছে সে হারে সম্পদ কর বাড়েনি। রাজস্বে অন্যান্য দেশের তুলনায় সম্পদ করের অংশ এখনো নগণ্য। 

এ কারণেই সমাজে কালো টাকা বাড়ছে। তাই সামাজিক ন্যায্যতা প্রতিষ্ঠায় সম্পদ কর বাড়াতে গুরুত্ব দেয়ার তাগিদ দিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। 

স্বাধীনতার পর থেকে রাজধানী ঢাকার আয়তন চারপাশে ক্রমাগত বাড়ছে। অর্থনৈতিক কর্মকান্ড এগিয়েছে। মানুষ বাড়ার ফলে ফলে জমি ও ফ্ল্যাটের চাহিদা বেড়েছে। 

শুধু রাজধানী নয়, সম্পদশালীদের আগ্রহ এখন সারা দেশের স্থায়ী সম্পদ খাতে বিনিয়োগে। তাই এসব সম্পদের দাম বাড়ছে আর মালিকানা চলে যাচ্ছে ধনী ও অতিধনীদের কাছে। কিন্তু সম্পদ কর বাড়ছেনা। 

সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দেশে আয় বৈষম্যের চেয়ে সম্পদ বৈষম্য বেড়েছে প্রায় দুই গুণ বেশি।  অস্ট্রেলিয়া, কানাডার মত দেশেও যেখানে সম্পদ থেকে কর আহরণ হয় মোট করের দশ শতাংশ, সেখানে বাংলাদেশে এই হার মাত্র ০.৩৪ শতাংশ।

তিনি মনে করছেন ধনী ও প্রভাবশালীদের জন্য সরকারি পৃষ্ঠপোষকতায় জমির বরাদ্দ বেড়েছে, এগুলোর দামও বেড়েছে, কিন্তু গরীবের জন্য আবাসন বাড়েনি। বড় শহরগুলোতে গরীবের জন্য আবাসন ব্যবস্থা বাড়েনি উল্টো একটা ভুমি সংস্কৃতি তৈরি হয়েছে, যার সুবিধাভোগী সরকারের প্রভাবশালীরা।

খোদ রাজস্ব বিভাগের সাবেক প্রধানসহ বক্তারা বলেন, সম্পদের দাম আস্বাভিক বাড়ার ফলে সমাজে কালো টাকা বাড়ছে। 

সেমিনারে ভুমিমন্ত্রী বলেন, ভুমি ব্যবস্থাপনায় আধুনিকায়ন করতে নতুন আইন হবে, যেখানে শতভাগ অনলাইনে সম্পদ কর গ্রহণ হবে। 

তবে, সম্পদ কর একবারেই অনেক না বাড়িয়ে স্বস্তিদায়ক অবস্থায় রেখে সমন্বয় করার পক্ষে মত দেন ভূমি মন্ত্রী।


একাত্তর/এআর

পুঁজিবাজারে মন্দা এবং আর্থিক সঙ্কটে থাকা বিনিয়োগকারীদের অবস্থা বিবেচনা করে মূলধনী আয়ে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।
প্রতিবছর বাজেট প্রস্তাবের পরে নিয়ম করে বিশ্লেষণধর্মী সংবাদ সম্মেলন করে থাকে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। এবারও ব্যতিক্রম নয়। শুক্রবার তারা সংবাদ সম্মেলনে বেশকিছু ইতিবাচক দিকের কথা স্বীকার করেছে।
কালো টাকা সাদা করার সুযোগ দেয়াটা অন্যায়, এর মাধ্যমে কর ফাঁকিতে উৎসাহিত করা হয়েছে বলে মন্তব্য করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। 
আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য প্রস্তাবিত বাজেটকে গতানুগতিক বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটি বলছে, বাজেটে রাজস্ব আদায়ের উচ্চ লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে না সরকার। 
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত