সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অর্থবিলে কোন খাতে কত টাকা মঞ্জুর

আপডেট : ২৬ জুন ২০২৩, ০১:৫২ পিএম

বেশ কিছু সংশোধনীসহ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থবিল ২০২৩-২৪ পাস করা হয়েছে।

রোববার বাজেটের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী কামালের সমাপনী বক্তব্যের পর অর্থবিল-২০২৩ সংসদে পাসের জন্য উত্থাপন করা হয়। পরে তা কণ্ঠভোটে পাস করা হয়।

অর্থবিলে জাতীয় সংসদ, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, নির্বাচন কমিশন সচিবালয় খাতসহ বিভিন্ন খাতের অনুকূলে বিভিন্ন পরিমাণের টাকা মঞ্জুর করা হয়েছে।

তার মধ্যে জাতীয় সংসদ খাতে রাষ্ট্রপতির অনুকূলে দুই কোটি টাকা, প্রধানমন্ত্রী কার্যালয় খাতে রাষ্ট্রপতিকে চার হাজার ৪৫২ কোটি টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ খাতে ১১০ কোটি ৯১ লাখ টাকা, নির্বাচন কমিশন সচিবালয়ে খাতে উন্নয়ন ব্যয়ের জন্য ২৮২ কোটি ৪৫ লাখ টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয় খাতে চার হাজার ৬৪২ কোটি ১১ লাখ টাকা মঞ্জুর করা হয়েছে।

আরও পড়ুন: রিটার্ন দাখিলে নূন্যতম ২০০০ টাকা কর দিতে হবে না

এছাড়া কর্ম কমিশন খাতে ৩০ কোটি টাকা, অর্থবিভাগ খাতে এক লাখ ৫৮ হাজার ২৪০ কোটি টাকা, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ খাতে ৩ হাজার ৪৯৫ কোটি টাকা, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ খাতের পরিচালন ও উন্নয়ন ব্যয় নির্বাহে দুই হাজার ৯৪৮ কোটি টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ খাতে ৭৯৩ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।


একাত্তর/এসি

২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটে অর্থনৈতিকভাবে বিভিন্ন কৌশলগত খাতের মূল বিবেচ্য বিষয় নিয়ে আলোচনার জন্য আয়োজিত গোলটেবিলে বক্তারা টেকসই রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করার জন্য নীতিনির্ধারণে ধারাবাহিকতার...
পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেছেন, এতেই বোঝা যাচ্ছে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বেড়েই চলেছে। আসন্ন বাজেট আট লাখ কোটি টাকা ছাড়াবে। এবারের বাজেটে যোগাযোগ পরিবহনকে সর্বোচ্চ গুরুত্ব...
আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বেসরকারি খাতের জন্য উৎসাহব্যঞ্জক হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের সব ধরনের বৈদেশিক ভ্রমণ, ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ বন্ধ করেছে সরকার। এছাড়া বিদ্যুৎ, জ্বালানি খাতে কতটুকু খরচের মাত্রা এবং ভূমি...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত