সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অবশেষে পুঁজিবাজার থেকে উঠলো ফ্লোর প্রাইস

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ০৮:০৭ পিএম

অবশেষে পুঁজিবাজার থেকে তুলে দেওয়া হয়েছে আলোচিত ফ্লোর প্রাইস। তবে বাজারের সূচকে প্রভাব সৃষ্টি করে এমন ৩৫টি কোম্পানির দামের এখনো ফ্লোর প্রাইস থাকছে, যা বাজারের প্রভাব দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে ফ্লোর প্রাইস তুলে দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সংস্থাটির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম একাত্তরকে বলেন, আগামী রোববার থেকে ফ্লোর প্রাইস উঠে যাবে। তবে ৩৫টি কোম্পানির ওপর এটা থাকবে।

‘ফ্লোর প্রাইস তুলে দেয়ার প্রভাব বাজারে কীভাবে পড়ে তা দেখে ওই কোম্পানিগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে,’ বলেন তিনি।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ৩৩৬টি। এর মধ্যে যে ৩৫ কোম্পানির ওপর ফ্লোর প্রাইস বহাল রাখা হয়েছে তার সবগুলো বড় মূলধনের কোম্পানির। এসব কোম্পানির দর ওঠানামায় বড় প্রভাব সৃষ্টি হয় সূচকে।

এর আগে বিএসইসি থেকে বলা হয়েছিল, ফ্লোর প্রাইস তোলা হবে ধাপে, ধাপে। যেন, সূচকে কোনো নেতিবাচক প্রভাব সৃষ্টি না হয়।

ফ্লোর প্রাইস তুলে দেওয়া কোম্পানিগুলোর শেয়ার স্বাভাবিক সার্কিট ব্রেকার অনুযায়ী লেনদেন হবে বলে রেজাউল করিম জানিয়েছেন।

তিনি বলেন, কমিশন আশা করছে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার কারণে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে এবং বাজারে গতি ফিরে আসবে।

করোনাভাইরাস মহামারির মধ্যে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি ঠেকাতে প্রথমে ফ্লোর প্রাইস বসানো হয়। এরপর গত প্রায় চার বছরের কয়েক দফায় ফ্লোর প্রাইস আরোপ করা হয়।

প্রথমে ২০২০ সালে মার্চে ফ্লোর প্রাইস দেয়ার পর সর্বশেষ আরোপ করা হয় ২০২২ সালের জুলাইয়ে।

আর ফ্লোর প্রাইস আরোপ করায় বহু শেয়ারের লেনদেন একবারে বন্ধ হয়ে যায়। ফ্লোর প্রাইস হলো কোনো কোম্পানির শেয়ার বা মিউচুয়াল ফান্ড ইউনিট নির্দিষ্ট দামের কমে বেচাকেনা করা যাবে না।

এই নিয়ম করার পর বেশিরভাগ শেয়ার ফ্লোর প্রাইজে আটকে লেনদেন বন্ধ হয়ে আছে। 

আরবি
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তিনজন নতুন কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে। আগামী চার বছর চুক্তিভিত্তিক নিয়োগে তারা দায়িত্ব পালন করবেন।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে অডিটের পাশাপাশি বিতরণকৃত লভ্যাংশ বা ডিভিডেন্ট সঠিকভাবে বণ্টন করা হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ নিরীক্ষার মাধ্যমে চমকপ্রদ তথ্য পাওয়া যাচ্ছে বলে জানান...
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত