সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কম সুদে বাংলাদেশকে ৬৮ কোটি ডলার ঋণ দিচ্ছে এনডিবি

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ২৩:৪৭

বাংলাদেশ চাইলে অবকাঠামো খাতের পাশাপাশি আর্থ-সামাজিক খাতেও বড় ধরনের বিনিয়োগের কথা ভাববে অর্থনৈতিক জোট ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-এনডিবি।

আর এসব প্রকল্পে অর্থ লগ্নিতে এদেশের নিয়ম-নীতির বাইরে কোনো শর্ত জুড়ে দেয়া হবে না। ঢাকা সফরকালে একাত্তরকে এমনটিই জানালেন ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট ভ্লাদিমির কাজভেকভ।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক জোট ব্রিকসের উদ্যোগে ২০১৪ সালে গঠিত হয় নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-এনডিবি। ২০২১ সালের সেপ্টেম্বরে এ ব্যাংকের সদস্য পদ পায় বাংলাদেশ।

উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো ও টেকসই উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আর্থিক সহায়তা দেয়ার উদ্দেশ্য নিয়ে চলা এ ব্যাংকটির প্রতিষ্ঠাতা সদস্য দেশ পাঁচটি হলেও পরে বাংলাদেশসহ যুক্ত হয়েছে আরো দুই দেশ।

যোগ দেয়ার দুই বছর পর সদস্য দেশে বাংলাদেশে প্রথমবারের মতো দুই দিনের সফরে এলেন ব্যাংকটির ভাইস প্রেডিডেন্ট  ভ্লাদিমির কাজভেকভ ।  একাত্তরকেও জানালেন, বাংলাদেশ নিয়ে এনডিবির মনোভাবের কথা

এনডিবি দুটি প্রকল্পে তুলনামূলক কম সুদে প্রায়  ৬৮ কোটি ডলার সমপরিমাণ এ ঋণ সহায়তা দিচ্ছে। ঢাকা ওয়াসা ও নিরবিচ্ছিন্ন গ্যাস সেবার উন্নতিকরণে এই দুই প্রকল্প। এই ঋণ পেতে কড়া শর্তও মানতে হবে না বাংলাদেশকে, উদ্দেশ্য আমলাতান্ত্রিক জটিলতা এড়ানো।

এনডিবির এই শীর্ষ কমর্তকর্তার মতে, সহজ শর্তে সামাজিক অবকাঠামো খাতেও বিনিয়োগে আগ্রহী এনডিবি।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট এখন বাংলাদেশের জন্য বড় মাথা ব্যাথা। তাই বাংলাদেশ চাইলে ডলারের পাশাপাশি আরোও দুই মুদ্রায় এনডিবির ঋণ পাওয়া সম্ভব। 

মঙ্গলবার বাংলাদেশ ছেড়েছেন ভ্লাদিমির কাজভেকভ, এদেশের উষ্ণ আথিতিয়তা মুগ্ধ কাজভেকভ জানালেন সর্ম্পক উন্নয়নে কাজ করে যাবেন তিনি। 

বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত