সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

চাঙ্গা ডিএসইতে দেড় হাজার কোটি টাকার লেনদেন

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪০ পিএম

দেশের পুঁজিবাজারে চাঙ্গাভাব ফিরে এসেছে। সপ্তাহের প্রথমদিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে, যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকারের শপথ গ্রহণ এবং বাজার থেকে ফ্লোর প্রাইস তুলে দেওয়ায় দীর্ঘদিন পর পুঁজিবাজারে রেকর্ড লেনদেন হলো। 

গত ছয়দিন টানা উত্থানে রয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স। আর রোববার ডিএসইএক্স বেড়েছে ৬৬ দশমিক ৭৪ পয়েন্ট বা এক শতাংশের বেশি। এতে সূচক গিয়ে ঠেকেছে ছয় হাজার ২৮০ দশমিক ৭৩ পয়েন্টে।

আর মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৮০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সর্বশেষ এর থেকে বেশি লেনদেন হয়েছিলো ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর- এক হাজার ৮১০ কোটি ৫২ লাখ টাকার।

গত ২১ জানুয়ারি থেকে দুই দফায় প্রায় সব কোম্পানির ওপর আরোপ করা ফ্লোর প্রাইস তুলে দেয় বিএসইসি। বাকি ১২টি কোম্পানির ওপর থাকা ফ্লোর প্রাইসও তুলে নেয়া হবে বিএসইসি জানিয়েছে।

এই সিদ্ধান্তেরে পর থেকেই বাজারে অর্থ প্রবাহ ও বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়তে মুরু করে।

গত পাঁচ দিনের ধারাবাহিক সূচক বৃদ্ধির প্রবণতায় এদিন ব্যাপক চাঙ্গাভাব নিয়ে লেনদেন শুরু হয় ডিএসইতে। বাড়তে থাকে বেশিরভাগ শেয়ারের দাম।

আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৩২১ টির, কমেছে ৪৫ টির এবং ২৯টির দাম বদলায়নি।

ডিএসইতে রোববার লেনদেনে নেতৃত্ব দিয়েছে খাদ্য খাতের ফু ওয়াং ফুড। এই কোম্পানির ৬৯ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে।

লেনদেনের শীর্ষ তালিকায় অন্য কোম্পানিগুলো হলো- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ফরচুন সুজ, বিডি থাই অ্যালুমিনিয়াম ও অলিম্পিক অ্যাক্সেসরিজ।

এদিন দর বৃদ্ধির নেতৃত্ব ছিলো- কাট্টালি টেক্সটাইল, বাংলাদেশ ফাইন্যান্স, আমান কটন ও পিপলস ইন্স্যুরেন্স।

আর দর হারানোর শীর্ষে ছিলো- জুট স্পিনার্স, অ্যারামিট সিমেন্ট, আফতাব অটো, বিকন ফার্মা ও আরএসআরএম স্টিল।

আরবি
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে অডিটের পাশাপাশি বিতরণকৃত লভ্যাংশ বা ডিভিডেন্ট সঠিকভাবে বণ্টন করা হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ নিরীক্ষার মাধ্যমে চমকপ্রদ তথ্য পাওয়া যাচ্ছে বলে জানান...
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ডিএসইএক্স -এর বার্ষিক রি-ব্যালেন্সিং করা হয়েছে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এসএন্ডপি ইনডেক্স পদ্ধতি মেনে এবং ডিএসই পর্ষদের...
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত