সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ব্যাংক একীভূত হলেও অপরাধীদের ছাড় নেই: ওয়াসিকা

আপডেট : ১৮ মার্চ ২০২৪, ০৫:৫২ পিএম

সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংক একীভূত হলেও আর্থিক খাতের অপরাধীরা পার পাবে না বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

শরিয়াভিত্তিক বেসরকারি বাণিজ্যিক ব্যাংক এক্সিমের সঙ্গে ধুঁকতে থাকা পদ্মার একীভূতকরণের দিন এ মন্তব্য করেছেন তিনি।

ওয়াসিকা বলেন, আইন অনুযায়ী দুটি ব্যাংক একীভূত হয়েছে। আর একীভূত হলেই যে অপরাধীদের শাস্তি হবে না, বিষয়টি এমন নয়।

এদিনই পদ্মাকে একীভূত করার চুক্তি করেছে এক্সিম ব্যাংক। তবে দুই ব্যাংক এক হলেও পদ্মার কোনো পরিচালক এক্সিমে থাকতে পারবেন না বলে জানানো হয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, আইন অনুযায়ী ২টি ব্যাংক একীভূত হয়েছে। বিষয়টি নতুন, তাই সময় নিয়ে পর্যবেক্ষণ করেই এ বিষয়ে কথা বলতে হবে।

আমানতকারীদের সুরক্ষার জন্য একীভূত আইন করা হয়েছে বলে মন্তব্য করেন ওয়াসিকা আয়শা খান।

এদিকে শেয়ারবাজারের সাম্প্রতিক দরপতন নিয়ে প্রতিমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, পুঁজিবাজারে সরকারের হস্তক্ষেপ করার কোনো সুযোগ নেই।

আরবি
একীভূত হতে রাষ্ট্রায়ত্ত সোনালী ও বিডিবিএল ব্যাংক সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেছে।
দু’মাস যেতে না যেতেই ভেস্তে যেতে বসেছে দুর্বল আর সবল ব্যাংক একীভূত করার প্রক্রিয়া। ঋণ খেলাপিতে ডুবন্ত ন্যাশনাল ব্যাংক অন্য কোনো ব্যাংকের সাথে একীভূত হতে চাইছে না।
চলতি অর্থবছরের শেষে মূল্যস্ফীতি সরকারের নির্ধারিত লক্ষ্যমাত্রা সাত দশমিক পাঁচ শতাংশের মধ্যে নেমে আসবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত