সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

হঠাৎ বেড়েছে চালের দাম

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৯:৪৮ এএম

হঠাৎ করেই বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে দেশের চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে বলে জানিয়েছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

এদিকে দেশের বড় চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরেও সপ্তাহের ব্যবধানে চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে। ধান সঙ্কটের কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি করেছেন মিলাররা।

নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে নাভিশ্বাস ভোক্তাদের। তার ওপর আবারো চালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে তারা। তাই ক্রেতারা বলছেন, চালের বাজার নিয়ন্ত্রণে নিয়মিত তদারকি চালাতে হবে।

টিসিবির হিসাবে, এক সপ্তাহ আগে নাজির ও মিনিকেটের মতো সরু চালের কেজি ছিলো ৬২ থেকে ৭৫ টাকা। বুধবার তা বেড়ে হয়েছে ৬৫ থেকে ৭৬ টাকা।

৫২ থেকে ৫৬ টাকা কেজির পাইজাম ও লতা চাল বেড়ে হয়েছে ৫৪ থেকে ৫৬ টাকা।

আর স্বর্ণা ও চায়না ইরির মতো মোটা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা, যা সপ্তাহখানেক আগে ছিলো ৪৮ থেকে ৫২ টাকা।    

দেশের অন্যতম বড় চালের মোকাম কুষ্টিয়ার খাজানগরে সরকারের বেঁধে দেয়া দামেই চাল বিক্রি হচ্ছিল। কিন্তু মাস খানেক যেতে না যেতেই চালের দাম বাড়ানো শুরু করেছে ব্যবসায়ীরা।

খাজানগরের বড় কয়েকটি অটো রাইস মিলের মালিকদের হঠাৎ চালের দাম বৃদ্ধি কারণ জানতে চাওয়া হলে তারা বলেন, বাজারে পর্যাপ্ত ধান পাওয়া যাচ্ছে না। যেটুকু পাওয়া যাচ্ছে, তাও কিনতে হচ্ছে বেশি দামে। তাই চাল উৎপাদনের খরচও বেড়ে গেছে।

কুষ্টিয়ার বাজার তদারকি কর্মকর্তা সুজাত হোসেন খান বলেন, চালের বাজার নিয়ন্ত্রণে নিয়মিত মনিটরিং চালু আছে।

আর বাড়তি দামে চাল বিক্রি করায় এর আগেও কয়েকটি মিল মালিককে জরিমানা করা হয়েছে বলে মনে করিয়ে দেন তিনি।

বাজার মনিটরিং কর্মকর্তার সঙ্গে সুর মিলিয়ে খুচরা ব্যবসায়ীরা বলছে, আগামীতে চালের দাম আরো বাড়তে পারে।

তাই এখনই বাজার নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা না নিলে পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠবে বলে মনে করছেন খুচরা ব্যবসায়ীরা।

আরবি
ডাবের দাম বাড়াতে খুচরা ব্যবসায়ীদের অজুহাতের শেষ নেই। ডেঙ্গুর মৌসুম ও রমজান মাসের পর এবার তীব্র গরমের সুযোগে ডাবের বাজারে শুরু হয়েছে অরাজকতা। পাইকারি বাজারের তুলনায় খুচরায় দ্বিগুণ দামে বিক্রি করা...
গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।
বাজার নিয়ন্ত্রণে সরকার ২৯টি পণ্যের দাম বেঁধে দিলেও মানছে না কেউই। ক্রেতারা বলছেন, তালিকায় বেঁধে দেয়া দামে বাজার করা স্বপ্ন মাত্র। আর, বিক্রেতারা বলছেন, খুচরা পর্যায়ে যে দাম বেঁধে দেয়া হয়েছে, সেই...
রোজার আগে প্রতি কেজি চিনির দাম ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করার একদিনের মধ্যেই সিদ্ধান্ত থেকে সরে এলো ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১০ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।
দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকার গঠনের পর ভারতে এটিই কোনো বিদেশি প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক সফর হবে।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত