সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সিলেটের নতুন কূপে ডিজেলের আধার, মানও উন্নত

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পিএম

সিলেট গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপের তেলের ৬০ শতাংশই ডিজেল। এই গ্যাসফিল্ড তেল পাঠালেই ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধনের কাজ শুরু হবে।

গেলো ১০ ডিসেম্বর সিলেট গ্যাসফিল্ডের ১০ নম্বর কূপে মেলে উন্নতমানের তেলের সন্ধান। কূপটির ১ হাজার ৩৯৭ থেকে ১ হাজার ৪৪৫ মিটার গভীরতায় এই তেল পাওয়া গেছে। প্রাথমিকভাবে ঘণ্টায় ৩৫ ব্যারেল তেল পাওয়া যাচ্ছে। 

সম্প্রতি জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ গ্যাসকূপ এলাকা পরিদর্শনে যান। সেখানে সাংবাদিকদের জানান, তেলের মজুদের মূল্যায়ন চলছে। মূল্যায়ন শেষে মজুদ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। 

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরও বলেন, আশা করি দুই মাসের ভেতর জানা যাবে এই কূপে কি পরিমাণ তেল আছে। আমরা আশা করি এটা হবে বাংলাদেশে কমার্শিয়ালি তেল উত্তোলনের একটি ভালো প্রকল্প।

এসময় দেশের জ্বালানি চাহিদা মেটাতে সিলেটে তেল-গ্যাস অনুসন্ধানকে সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী। জ্বালানি সংশ্লিষ্টরা মনে করছেন এই এলাকার আশেপাশে আরও তেলের কূপ পাওয়া যেতে পারে।

সিলেটের তেলের মান পরীক্ষা নিরীক্ষা হয়েছে চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারিতে। সেখানে অপরিশোধিত তেলের ৬০ ভাগই ডিজেল বলে প্রমনিত হয়েছে। এই তেলকে তাই উন্নতমানের বলছেন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক। 

ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান বলেন, সিলেটে পাওয়া নতুন কূপের তেল অত্যন্ত উন্নতমানের। আমরা পরীক্ষা করে দেখেছি এই তেলের ষাট ভাগই ডিজেল, আর বিশ ভাগ ন্যাপথা এবং বাকি বিশ ভাগ বর্জ্য। আমরা আশা করি এই রিফাইনারিতেই এই তেল প্রসেস করতে পারবো।

দিনে কি পরিমান তেল পরিশোধনের পাঠানো হবে তা মজুদ মূল্যায়নের পর নির্ধারিত হবে। এই মূল্যায়নের পরেই রিফাইনারিতে পরিশোধনের জন্য আসবে সিলেটের তেল।

 

 

এআর
হাজারীবাগের চামড়া শিল্পকে অপরিকল্পিতভাবে সাভারে স্থানান্তর করায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে জানালেন পরিবেশ বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দেশের সম্ভাবনাময় এই শিল্পকে বাঁচাতে হলে পরিবেশবান্ধব...
হাইব্রিড তালিকাভুক্ত গাড়ি হঠাৎ নন-হাইব্রিড তালিকায় ফেলে উচ্চহারে শুল্ক ও জরিমানা আদায় করেছে শুল্ক বিভাগ। এতে বিপাকে পড়া রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকরকদের অভিযোগ, নতুন শ্রেণিবিন্যাসের আগে চার বছর ধরেই...
ভারতীয় চোরাই চিনিতে সয়লাব দেশের বাজার। এতে ধ্বংসের মুখে পড়েছে বেসরকারি খাতের চিনি শোধনাগারগুলো। ছয় লাখ টন অবিক্রীত চিনির মজুদ আটকে গেছে পাঁচটি সুগার রিফাইনারির গুদামে। এতে একদিকে উৎপাদন কমছে,...
দু’মাস যেতে না যেতেই ভেস্তে যেতে বসেছে দুর্বল আর সবল ব্যাংক একীভূত করার প্রক্রিয়া। ঋণ খেলাপিতে ডুবন্ত ন্যাশনাল ব্যাংক অন্য কোনো ব্যাংকের সাথে একীভূত হতে চাইছে না।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত