সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

নির্মাণসামগ্রীর উচ্চমূল্য নিয়ে আবাসন খাতে বিতর্ক

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পিএম

আবাসন খাতের চাহিদায় দেশে রড-সিমেন্টের বাজার বেড়েছে, উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণতা এসেছে। 

আবাসন ব্যবসায়ীদের অভিযোগ বিশ্ববাজারের তুলনায় বাংলাদেশে নির্মাণসামগ্রীর দাম বেশি হওয়ায় নির্মাণ খরচও বেশি। অন্যদিকে উৎপাদকরা বলছেন ডলার ও জ্বালানির দামসহ উৎপাদন খরচের তুলনায় দেশের বাজারে রড-সিমেন্টের দাম অনেক কম। 

ভবন কিংবা অবকাঠামো নির্মানের অন্যতম অনুসঙ্গ স্টিল এবং সিমেন্ট। আমদানিকৃত কাঁচামালে মানসম্মত স্টিল এবং সিমেন্ট উৎপাদন এখন দেশেই হচ্ছে।

স্টিল এবং সিমেন্টের বড় গ্রাহক আবাসন ব্যবসায়ীরা। তাদের অভিযোগ আন্তর্জাতিক বাজারের যতটা না দাম বাড়ে, বিভিন্ন অযুহাতে স্টিল এবং সিমেন্ট উৎপাদকরা তার চেয়েও বেশী দাম বাড়ান। চড়া দামে উপকরণ কেনায় নির্মান খরচও বেড়ে যায়।

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব বলছে নির্মান সামগ্রীর উচ্চমূল্যসহ কিছু জটিলতায় তাদের সদস্যদের তৈরি ফ্ল্যাটের বিক্রি গেলো কয়েক বছরে ১২ থেকে ১৩ হাজার ইউনিটেই ঘুরপাক খাচ্ছে।

স্টিল উৎপাদকরা বলছেন ডলার ও জ্বালানীর দাম বৃদ্ধি, ব্যাংক ঋনে চড়া সুদ সহ বিভিন্ন কারণে তাদের উৎপাদন খরচ গেলো কয় বছরে ৬৫ শতাংশ বেড়েছে। অ্যাসোসিয়েশনের দাবী দেশ স্টিল ও সিমেন্টের উৎপাদন চাহিদারও বেশি। তাই ইচ্ছেমতো দাম বাড়ানোর সুযোগ নেই।

এআর
হাজারীবাগের চামড়া শিল্পকে অপরিকল্পিতভাবে সাভারে স্থানান্তর করায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে জানালেন পরিবেশ বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দেশের সম্ভাবনাময় এই শিল্পকে বাঁচাতে হলে পরিবেশবান্ধব...
হাইব্রিড তালিকাভুক্ত গাড়ি হঠাৎ নন-হাইব্রিড তালিকায় ফেলে উচ্চহারে শুল্ক ও জরিমানা আদায় করেছে শুল্ক বিভাগ। এতে বিপাকে পড়া রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকরকদের অভিযোগ, নতুন শ্রেণিবিন্যাসের আগে চার বছর ধরেই...
ভারতীয় চোরাই চিনিতে সয়লাব দেশের বাজার। এতে ধ্বংসের মুখে পড়েছে বেসরকারি খাতের চিনি শোধনাগারগুলো। ছয় লাখ টন অবিক্রীত চিনির মজুদ আটকে গেছে পাঁচটি সুগার রিফাইনারির গুদামে। এতে একদিকে উৎপাদন কমছে,...
দু’মাস যেতে না যেতেই ভেস্তে যেতে বসেছে দুর্বল আর সবল ব্যাংক একীভূত করার প্রক্রিয়া। ঋণ খেলাপিতে ডুবন্ত ন্যাশনাল ব্যাংক অন্য কোনো ব্যাংকের সাথে একীভূত হতে চাইছে না।
গাজা উপত্যকা জুড়ে আক্রমণ জোরদার করেছে ইসরাইল। এতে শুধু শনিবারই কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়েছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত