সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না’

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৫ এএম

দেশবিরোধী প্রচারণায় উন্নয়ন সহযোগীরা কান দেয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি আরও দাবি করেন, উৎপাদন পর্যায়ে দেশে জিনিসপত্রের দাম কমছে। তবে মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। 

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি এখন এই মুহূর্তে বিশ্বের জন্য বড় চ্যালেঞ্জ। বিশ্লেষকরা বলছেন, পৃথিবীকে বাসযোগ্য রাখতে কেবল সরকার নয় বেসরকারি উদ্যোগেও জলবায়ু তহবিল গঠন করতে হবে।

বৈঠকে অংশ নিয়ে অর্থমন্ত্রী জানান, বাংলাদেশের উন্নয়নের বিরুদ্ধে বিশ্ব দরবারে নেতিবাচক প্রচার প্রচারণা করছে প্রতিপক্ষ। 

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, বিশ্বব্যাংক, আইএমএফের ইত্যাদির সাথে সম্পর্ক ভালোর দিকে যাচ্ছে। একটা প্রতিপক্ষ আছে তারা চেষ্টা করে যাতে করে সম্পর্ক খারাপ হয়, ভালো না হয়।  

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগী ও ফরিয়ারা বড় বাধা বলে জানান অর্থমন্ত্রী, বলেন ব্যবস্থা নিতে হবে সরকারকে। 

অর্থমন্ত্রী আরও বলেন, তারা আগে কোনো দামই পেতো না। এখন আবার তারা দাম পেতে শুরু করেছে, তাদেরকে জমিতে এসে টাকা দিয়ে নিয়ে যাচ্ছে। যখন তারা ভালো দাম পাচ্ছে। তখন যারা ভোক্তা তারা অভিযোগ করছে যে, দাম অনেক বেশি। ফরিয়ারা এটা নিয়ন্ত্রণ করছে।  

আর্থিক খাতে সবচেয়ে নাজুক অবস্থা দেশের ব্যাংকিং খাতে।

আরবিএস
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আউটলুকে এক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ সম্পদ বা জিডিপি প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। একই সঙ্গে আইএমএফ জানায়,...
চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ উৎপাদন বা ডিজিপি প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক সাত শতাংশ। যদিও সরকারের লক্ষ্যমাত্রা সাড়ে সাত শতাংশ।
দেশের অর্থনৈতিক অবস্থা এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি সন্তোষ প্রকাশ করেছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলী।
রেমিটেন্স আয় ও রফতানি বৃদ্ধির কারণে ডলার সংকট অনেকটা কেটে গেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলী।
গাজা উপত্যকা জুড়ে আক্রমণ জোরদার করেছে ইসরাইল। এতে শুধু শনিবারই কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়েছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত