সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

রিজার্ভ ধরে রাখতে ডলারের বিনিময় হার বাজারভিত্তিক করার পরামর্শ

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৪ পিএম

আইএমএফ ঋণের শর্ত অনুযায়ী কখনই কাঙ্ক্ষিত রিজার্ভ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। তাই রিজার্ভ ধরে রাখার লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশকে টাকার বিপরীতে ডলারের বিনিময় হার বাজারভিত্তিক করার পরামর্শ দিলো আইএমএফ। 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেন সংস্থাটি এশিয়া প্যাসেফিক ডিপার্টমেন্টের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন।

শ্রীনিবাসন বলেন, রিজার্ভ বাড়াতে হলে বাংলাদেশকে অবশ্যই ডলারের বিনিময় হার পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দিতে হবে। 

তিনি বলেন, করোনার ধাক্কা সামলে ওঠার আগেই রাশিয়া ইউক্রেন যুদ্ধ বাংলাদেশের অর্থনীতিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। জিনিসপত্রের দাম বৃদ্ধির প্রবনতা ঠেকাতে রাজস্বনীতি ও মুদ্রানীতির সমন্বয় জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে বিশ্বব্যাংক আইএমএফের বসন্তকালীন বৈঠকের চতুর্থ দিনে এক সংবাদ সম্মেলনে হাজির হয়ে আইএমএফ এমডি বৈশিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় যুদ্ধ বন্ধের তাগিদ দেন। 

একাত্তর/এসি
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আউটলুকে এক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ সম্পদ বা জিডিপি প্রবৃদ্ধি হবে ছয় শতাংশ। একই সঙ্গে আইএমএফ জানায়,...
চলতি অর্থবছরে বাংলাদেশের মুল্যস্ফীতি খানিকটা কমবে। আর মোট দেশজ উৎপাদন বা ডিজিপি প্রবৃদ্ধি হবে পাঁচ দশমিক সাত শতাংশ। যদিও সরকারের লক্ষ্যমাত্রা সাড়ে সাত শতাংশ।
চলতি বছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমার পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।
আইএমএফের দেয়া ১০টি শর্তের মধ্যে ৯টিই পূরণ করেছে বাংলাদেশ। আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন সংস্থাটির প্রতিনিধি দল। রিজার্ভ সহায়তা ঋণের বাকি অর্থ ছাড় পেতে কোনো বাঁধা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ...
গাজা উপত্যকা জুড়ে আক্রমণ জোরদার করেছে ইসরাইল। এতে শুধু শনিবারই কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়েছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত