সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

স্বর্ণের দামে রেকর্ডের পর রেকর্ড

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৫:৪০ পিএম

আগের যে কোনো সময়ের চেয়ে স্বর্ণের দাম ঘন ঘন পরিবর্তন হচ্ছে। রেকর্ডের পর রেকর্ড হচ্ছে দামে। প্রতি ভরি স্বর্ণের দাম গিয়ে ঠেকেছে এক লাখ ২০ হাজার টাকায়। দোকানিরা বলছেন স্বর্ণের দাম নিয়ে যেন জুয়া খেলা হচ্ছে। আর ক্রেতারা বলছেন দাম নাগালের বাইরে চলে যাওয়ায় এখন স্বর্ণ কেনা কমিয়েছেন অনেকেই।

নাদিরা আহমেদ মেয়ের জন্য স্বর্ণ কিনতে এসেছেন একটি জুয়েলারি দোকানে। পরিকল্পনা ছিলো দুই থেকে আড়াই ভড়ি ওজনের গহনা কেনার। কিন্তু চড়া দামের ধাক্কায় কিনতে হলো দেড় ভরি ওজনের একটি চেইন।

বেশির ভাগ ক্রেতাই এখন বলছেন, ভ্যাট এবং মজুরি মিলিয়ে প্রতি ভরি স্বর্ণের গহনার দাম এক লাখ ২০ কি ৩০ হাজার টাকার ওপরে। এই দামে স্বর্ণের অলঙ্কার কেনা অনেকটা সাধ্যের বাইরে। 

দোকানিরা বলছেন, অস্থির বাজারটি নিয়ে যেন জুয়া খেলা হচ্ছে। তাই বাজারের তাল মিলাতে পারছেন না ক্রেতারাও।

জুয়েলার্স সমিতির বেঁধে দেওয়ায় প্রতি গ্রাম ২২ ক্যারেট মানের স্বর্ণের দাম ১০ হাজার ২ শ ৫৭ টাকা। সেই হিসেবে ভরি ১ লাখ ১৯ হাজার ৬ শ টাকা। আরো আছে ৫ শতাংশ ভ্যাট এবং মজুরিসহ অন্যান্য খরচ। সমিতির নেতা বলছেন এই অবস্থার কারণ বৈশ্বিক অস্থিরতা। 

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) ভাইস চেয়ারম্যান মাসুদুর রহমান বলেন, নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ, ইউকে, দুবাই সম্মিলিত একটা কাঠামো দাঁড় করানো আছে তার ওপর ভিত্তি করে স্বর্ণের দাম ওঠে এবং নামে। পৃথিবীর সব দেশে স্বর্ণের একটা ভারসাম্য আছে, সেটা রক্ষা করার জন্য বাংলাদেশ স্বর্ণের দাম বাড়তে বা সমন্বয় করতে বাধ্য।  

জুয়েলারি সমিতির তথ্য বলছে, চলতি বছরের সাড়ে চার মাসে স্বর্ণের দাম কমেছে দুইবার আর বেড়েছে ছয়বার।

আরবিএস
দেশের বাজারে স্বর্ণের দাম কমেছে। এবার ভরিপ্রতি ১ হাজার ৮৪ টাকা দাম কমেছে। তাতে হলমার্ক করা ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। নতুন দাম শুক্রবার থেকে কার্যকর হবে।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
দাম বৃদ্ধির একদিন পর আবারও স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৮৫ টাকা বাড়িয়ে নতুন দাম...
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত