সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দাম বাড়িয়ে ধান-চাল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ

আপডেট : ০৭ মে ২০২৪, ০৩:০৭ পিএম

গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।

রোববার সচিবালয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে খাদ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, এবার প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ধান ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা ও প্রতি কেজি আতপ চাল সংগ্রহ করা হবে ৪৪ টাকায়।

২০২৩ সালে বোরো সংগ্রহ মূল্য ছিলো- প্রতি কেজি ধান ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা।

ধান-চালের মূল্য বাড়লেও গতবারের তুলনায় কমেছে গম সংগ্রহের মূল্য। এবার প্রতি কেজি গম সংগ্রহ করা হবে ৩৪ টাকা কেজি দরে, গত বছর ছিলো ৩৫ টাকা।

আগামী সাত মে থেকে ধান-চাল কেনা শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত চলবে বলে জানান সাধন চন্দ্র।

চলতি মৌসুমে ধান-চালের মধ্যে কেনা হবে পাঁচ লাখ টন ধান, ১১ লাখ টন সিদ্ধ চাল এবং এক লাখ টন আতপ চাল। পাশাপাশি ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

খাদ্যমন্ত্রী সাধন সাংবাদিকদের বলেন, চালের বস্তায় মূল্য উল্লেখ করে বিক্রির কার্যক্রম শুরু হয়েছে।

পাশাপাশি খাদ্য ব্যবসায়ীদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, ব্যবসায়ীদের আর সময় দেয়া হবেনা। প্রয়োজনে আইন প্রয়োগ করা হবে।

সভায় আরা উপস্থিত ছিলেন- শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী উপাধ্যাক্ষ আব্দুস শহীদ, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মহিববুর রহমান এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী বেগম রোকেয়া সুলতানাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। 

আরবি
হঠাৎ করেই বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে দেশের চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে বলে জানিয়েছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে চাল, চিনি, তেল ও খেজুরে ভ্যাট ও শুল্ক কমিয়েছে সরকার। 
বাজারে সব ধরণের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বাড়লেও, বাড়েনি সবজির দাম। অন্যদিকে পেঁয়াজের দাম কমলেও মাছ ও মাংসের বাজার স্থিতিশীল রয়েছে।শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে সরেজমিনে ঘুরে দেখা যায়-...
রমজানে চালের জন্য মানুষ বিব্রতকর পরিস্থিতিতে পরবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, এখন রেকর্ড চালের মজুদ আছে সরকারের কাছে। রমজান ও ঈদকে ঘিরে এক কোটি পরিবারকে বিনা...
ঘূর্ণিঝড় রিমাল রোববার রাত ৯টার দিকে উপকূলীয় অঞ্চলের মূল ভূখণ্ডে আঘাত হানে। এ সময় সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে ছিল ভাটার প্রবাহ। যার কারণে সৃষ্ট জলোচ্ছ্বাসে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের তেমন ক্ষয়ক্ষতি...
বাংলাদেশে কর্মরত বৈধ-অবৈধ বিদেশি কর্মীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এই তালিকা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 
তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের প্রাথমিক বিদ্যালয়ের ৪৬ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।
চিকিৎসার জন্য ভারতে এসেছিেলেন বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। পশ্চিমবঙ্গ ও ঢাকার পুলিশের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, কলকাতার নিউটাউন এলাকার একটি ফ্ল্যাটে হত্যা করা হয়েছে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত