সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তীব্র গরমে ডাবের বাজারে অরাজকতা

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৬:১২ পিএম

ডাবের দাম বাড়াতে খুচরা ব্যবসায়ীদের অজুহাতের শেষ নেই। ডেঙ্গুর মৌসুম ও রমজান মাসের পর এবার তীব্র গরমের সুযোগে ডাবের বাজারে শুরু হয়েছে অরাজকতা। পাইকারি বাজারের তুলনায় খুচরায় দ্বিগুণ দামে বিক্রি করা হচ্ছে প্রতিটি ডাব।

কারওয়ান বাজারের আড়তে ছোট একটা বিক্রি হচ্ছে ৫০ টাকায়। কিন্তু এর কয়েক হাত দূরেই খুচরা বাজারে সেই ডাবের দাম ১০০ টাকা হয়ে যাচ্ছে। একইভাবে ৬০ টাকার ডাব হয়ে যাচ্ছে ১২০ টাকা।

রাজধানীর অন্যান্য বাজারে ও ভ্যানের খুচরা দোকানে দামের এই ব্যবধান আরো বেশি।

কারওয়ান বাজার ডাবের আড়ত বা পাইকার বাজারের খুব কাছাকাছি হওয়ার পরও খুচরাতে অধিকাংশ ডাবের দাম চাওয়া হচ্ছে ১০০ টাকারও বেশি।  

বড় আকারের ডাব বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২শ টাকায়, আর ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে মাঝারি আকারের ডাব। ছোট আকারের ডাব বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা।

ঢাকার অন্য বাজারগুলোতেও ডাবের দামের চিত্র প্রায় একইরকম। সেখানেও দাম হাঁকা হচ্ছে ইচ্ছেমতো।

ক্রেতাদের অভিযোগ, কোনো কারণ ছাড়াই পণ্যের দাম বৃদ্ধি এটাই প্রথম নয়। তাই সরকারের নজরদারি বাড়ানোর অনুরোধ তাদের।

দেশে ডাবের চাহিদা থাকলেও আমদানি হয় না। কৃষি পণ্যটি উৎপাদনেও খরচ কম। তবে যে হারে ডাবের চাহিদা বাড়ছে, সেই তুলনায় উৎপাদন বাড়েনি বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

২০২১-২২ অর্থবছরে নারিকেল উৎপাদন হয় ৩৮ কোটি ২৭ লাখের মতো, মাথাপিছু প্রায় দুইটি করে।

পটাশিয়াম সমৃদ্ধ এই ফলের চাহিদা ব্যাপক বেড়ে যাওয়ায় মাত্রাতিরিক্ত দাম বাড়িয়ে ব্যবসায়ীরা ফায়দা লুটছেন বলে ভোক্তাদের দাবি। 

আরবি
হঠাৎ করেই বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে দেশের চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে বলে জানিয়েছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
বাজার নিয়ন্ত্রণে সরকার ২৯টি পণ্যের দাম বেঁধে দিলেও মানছে না কেউই। ক্রেতারা বলছেন, তালিকায় বেঁধে দেয়া দামে বাজার করা স্বপ্ন মাত্র। আর, বিক্রেতারা বলছেন, খুচরা পর্যায়ে যে দাম বেঁধে দেয়া হয়েছে, সেই...
রোজার আগে প্রতি কেজি চিনির দাম ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করার একদিনের মধ্যেই সিদ্ধান্ত থেকে সরে এলো ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
প্রতি কেজি চিনির দাম ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত