সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এসএমএসে বাড়ানো হচ্ছে ডিমের দাম

আপডেট : ১৫ মে ২০২৪, ১১:৩০ পিএম

সরকারের নিষেধাজ্ঞা থাকলেও রমজানে কোল্ড স্টোরেজে ডিম রাখেন অনেক ব্যবসায়ী। আর এ ডিম বাজারজাত করার আগে এসএমএস কারসাজির মাধ্যমে বাড়ানো হচ্ছে দর। তেজগাঁও ডিমের আড়তের নামে দেয়া ঐ এসএমএস মুহূর্তেই ছড়িয়ে যাচ্ছে দেশব্যাপী। যদিও বিষয়টি মানতে নারাজ আড়তদার সমিতি। 

কিশোরগঞ্জের একটি কোল্ড স্টোরেজের দৃশ্য এটি। গেল ৫ মে মজুদ রাখা প্রায় ২৮ লাখ ডিম উদ্ধার করে ভোক্তা অধিদপ্তর। নরসিংদীর মাধবদির আরেকটি কোল্ড স্টোরেজ থেকে উদ্ধার হয় প্রায় ১৯ লাখ ডিম। ডিম সংরক্ষণে সরকারের নিষেধাজ্ঞা থাকলেও, রমজানে চাহিদা কমায় কম দামে ডিম কিনে কোল্ড স্টোরেজে রাখেন ব্যবসায়ীরা। 

অভিযোগ আছে, এসব ডিম বাজারে ছাড়ার আগে ইচ্ছাকৃত দাম বাড়ানো হচ্ছে। একাত্তরের হাতে আসা তেজগাঁও সমিতির দর নামে কিছু এসএমএসে দেখা যায়, চলতি মাসের ২ তারিখ থেকে ডিমের দর শ' প্রতি আড়াইশ' টাকা পর্যন্ত বেড়েছে। এসএমএস দেয়া এ দর মুহূর্তে ফেইসবুক পেইজের মাধ্যমে ছড়িয়ে পড়ছে দেশব্যাপী। এই সময়ের মধ্যে কম মূল্যে কেনা কোল্ড স্টোরেজের ডিম ছাড়া হয়েছে বলছেন পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি। 

বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, এই ডিম রাখা যায় পাঁচ মাস। তারা মাঝে মাঝে কোল্ড স্টোরেজের ডিম বেশি দামে বিক্রি করে। আবার কম দামে ডিম কিনে কোল্ড স্টোরেজে রাখেন। তারা আগস্টে এসব এ ডিম বিক্রি করেন। আগস্টে দাম বাড়ার পেছনে বড় একটা কারণ হলো এই কোল্ড স্টোরেজের ডিম।  

তবে তেজগাঁওয়ের ডিম সমিতি বলছে এই এসএমএস তাদের নয়। কোনো একটি চক্র তাদের নামে এসএমএস চালাচালি করছে।

তেজগাঁও ডিম ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানত উল্লাহ বলেন, এসএমএসের প্রশ্নই ওঠে না, আমি চ্যালেঞ্জ করতে পারি। আমরা গোয়েন্দা সংস্থা এবং থানায় জিডিও করেছি, এ বিষয়ে কিছু জানি না। 

একাত্তরের হাতে আসা তেজগাঁও আড়তের কিছু ভাউচারের সাথে এসএমএসের দরের হুবহু মিল পাওয়া যায়। ফলে ব্যবসায়িদের কাছে প্রশ্ন ছিলো, কীভাবে নির্ধারিত হচ্ছে ডিমের দর।

বড় বড় ব্যবসায়িদের কারসাজির এ মাশুল গুনতে হচ্ছে খুচরা দোকানের নিম্ন আয়ের ক্রেতাদের।

বিষয়টি এখনই নিয়ন্ত্রণে না আনলে তাপপ্রবাহের দোহাই দিয়ে ডিমের দাম আরো বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরবিএস
কিছু দিন দাম নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও বাজারে আবারও বেড়েছে ডিমের দাম। খরায় উৎপাদন ব্যাহত হওয়ার তালিকায় আছে সবজিও। এক কেজি পটল, কাকরোলও কিনতে গুনতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। মাংসের মতো মাছের বাজারেও...
দায়িত্ব নিলো বাংলাদেশ বায়িং হাউস অ্যাসোসিয়েশনের (বিজিবিএ) নতুন কমিটি। শনিবার রাতে রাজধানীর একটি হোটেলে নতুন এ কমিটির অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
রাজধানীর শ্যামবাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪১ টাকা কেজি। এই বাজারে গেলো এক সপ্তাহে পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ৫ টাকা। অন্যদিকে গেলো সপ্তাহে কারওয়ান বাজারে পাইকারিতে যে পেঁয়াজ বিক্রি...
রহিমা খাতুন একটি তৈরি পোশাক কারখানায় কাজ করেন। পরিবারসহ তিনি থাকেন রাজধানীর মহাখালী এলাকার সাততলা বস্তিতে।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর অনুমতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের অবরোধ, বিক্ষোভ, ভাঙচুর, পুলিশ বক্সে আগুন, পুলিশকে আহত করাসহ বিভিন্ন অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তিন থানায় চারটি মামলা করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত