সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

আপডেট : ১৬ মে ২০২৪, ০২:৪৮ পিএম

আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা ব্যয়ের উন্নয়ন বাজেট বা বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি সভায় এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিকল্পনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব সত্যজিত কর্মকার। এ সময় পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম ও প্রতিমন্ত্রী শহীদুজ্জামান উপস্থিত ছিলেন।

সচিব বলেন, দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপির মধ্যে সরকারি তহবিল থেকে আসবে এক লাখ ৬৫ হাজার কোটি এবং বাকি এক লাখ কোটি টাকা ব্যয় করা হবে বৈদেশিক ঋণ থেকে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে একদিকে উন্নয়ন বাজেটের আকার খুব বেশি বাড়ানো হয়নি, অন্যদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে কষ্টে থাকা দরিদ্র মানুষের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি বাড়ানো হয়েছে বলে জানান সত্যজিত কর্মকার।

তিনি বলেন, উন্নয়ন বাজেটের ৭০ শতাংশ খরচ করতে পারে সরকার। তাই দক্ষতা ও নজরদারি বাড়িয়ে প্রকল্প বাস্তবায়ন হার বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিশেষ করে বৈদেশিক ঋণ ও সহায়তা নেওয়া প্রকল্পগুলো দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলে জানান পরিকল্পনা সচিব।

চলতি অর্থবছরের (২০২৩-২৪) বাজেটে এডিপির আকার ছিল দুই লাখ ৬৩ হাজার কোটি টাকা। পরে তা সংশোধন করে ১৮ হাজার কোটি কমিয়ে করা হয় দুই লাখ ৪৫ হাজার কোটি টাকা।

আগামী অর্থবছরের জন্য নতুন অনুমোদন পাওয়া এডিপিতে মোট প্রকল্প সংখ্যা এক হাজার ৩২১টি। এবার সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে, ৭০ হাজার ৬৮৭ কোটি টাকা।

বিদ্যুৎ ও জ্বালানিখাতে বরাদ্দ ৪০ হাজার কোটি টাকা, শিক্ষাখাতে উন্নয়ন বরাদ্দ ৩১ হাজার ৫২৮ কোটি টাকা এবং স্বাস্থ্যখাতে প্রায় ২০ হাজার কোটি ৬৮২ কোটি টাকা।

আরবি
আগামী অর্থবছরের (২০২৩-২৪) জন্য দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি অনুমোদন করা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে এক লাখ ৬৯ হাজার কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা...
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
দক্ষিণখান ও এর আশপাশের এলাকার সবগুলো সড়কে দীর্ঘদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি। মাসের পর মাস যায়, কিন্তু সড়ক আর ঠিক হয় না।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত