সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

ট্যানারি সাভারে নেয়ায় জটিলতা বেড়েছে

আপডেট : ১৭ মে ২০২৪, ০২:৫৯ পিএম

হাজারীবাগের চামড়া শিল্পকে অপরিকল্পিতভাবে সাভারে স্থানান্তর করায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে জানালেন পরিবেশ বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। দেশের সম্ভাবনাময় এই শিল্পকে বাঁচাতে হলে পরিবেশবান্ধব বিনিয়োগের বিকল্প নেই। চামড়া খাতকে পরিবেশবান্ধব ও টেকসই শিল্প হিসেবে গড়ে তুলতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। 

দীর্ঘ কয়েক বছরের চেষ্টার পর হাজারিবাগ থেকে সাভারে স্থানান্তর করা হয় ট্যানারি শিল্প। যে বুড়িগঙ্গা ধ্বংসের কথা বলে এই শিল্প স্থানান্তর করা হয়, সেই ট্যানারি এখন ধলেশ্বরীর দূষণ বাড়াচ্ছে। 

গেলো সাত বছরেও সাভার ট্যানারি পল্লীতে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা যায়নি। ফলে দূষণের কবলে পড়েছে এই এলাকার পরিবেশ ও প্রতিবেশ। 

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি পণ্য চামড়া শিল্প। ২০২২-২৩ অর্থবছরে ১২২ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। তবে পরিবেশবান্ধব শিল্প গড়ে তুলতে না পারায় বিশ্ববাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পিছিয়ে পড়েছে এই খাত। 

চামড়া শিল্পের রপ্তানি বাড়ানো নিয়ে জাতীয় সংলাপে বক্তারা বলেন কেবল দূষণ নয়, এই খাতে প্রযুক্তি ও দক্ষতার অভাবও আছে। 

পানি ও জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত বলেন, সাসটেইনেবল লেদার সেক্টর যদি আমরা চাই, তাহলে শুধুমাত্র দূষণের কথা বললে চলবে না। এটার টেকনিকাল, সোশ্যাল ও পরিবেশের কথা বলতে হবে।    

পরিবেশবান্ধব ও টেকসই চামড়া খাতের জন্য সহযোগিতার কথা বলছে ইউরোপীয় ইউনিয়ন। 

 ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশর অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। চামড়া শিল্প এরমধ্যে অন্যতম। বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব চামড়া শিল্প গড়ে তুলতে ইইউ বাংলাদেশকে সব ধরনের সহায়তা করবে।    

পরিবেশবান্ধব না হলে রপ্তানি আয়ের লক্ষ্য পূরণ হবে না বলে জানান পরিবেশমন্ত্রী। 

পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ২০০৩ সালে প্রথমাবারের মতো সরকার সিদ্ধান্ত নেয় যে হাজারীবাগ থেকে ট্যানারি আমরা স্থানান্তর করবো। তখন উদ্দেশ ছিলো, বুড়িগঙ্গা বাঁচাতে হবে। ১৪ বছর পরে আমরা সে যায়গায় গেলাম, কী দেখতে পাই? ধলেশ্বরী নদী প্রায় মৃত।  

চামড়া শিল্পকে লাভজনক করতে নতুন করে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার তৈরির আহবান জানান তিনি।

আরবিএস
দেশের চামড়া শিল্পের ব্যবসার আকারে প্রায় ২৫ হাজার কোটি টাকার। এর প্রায় অর্ধেকই আসে বিদেশের বাজার থেকে। অথচ দেশের রপ্তানি ঘুরপাক খাচ্ছে এক বিলিয়ন ডলারের ঘরে। কারণ আর্ন্তজাতিক এলডব্লিউজি সনদের অভাবসহ...
বিদেশি পোশাক, শুল্কছাড়, অর্থমন্ত্রী, প্রস্তাবিত বাজেট, পোশাক আমদানি, শুল্ক, কমানো,
আবার বিদেশি তাজা ফল, কাজু বাদামের মতো শুষ্ক ফল এবং ফলের জুস আমদানিতে কর বাড়ানোর প্রস্তাবে নাখোশ পাইকার ও আমদানিকারকরা।
সরকারি হিসেবেই খাদ্য মূল্যস্ফীতি টানা ২২ মাস গড়ে ৯ শতাংশের উপরে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, গেলো বছর যখন বাজেট পেশ হয় তখনকার তুলনায় এখন ১০টি জরুরি খাদ্যপণ্যের দাম ৫০ শতাংশ বেড়েছে।
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দুর্নীতির অভিযোগের বিষয়ে দুদকের জিজ্ঞাসাবাদের জন্য এদিনও হাজির হননি সাবেক আইজিপি বেনজীর আহমেদ। 
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত