সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

গরমের উত্তাপ ছড়াচ্ছে দ্রব্যমূল্যও

আপডেট : ১৭ মে ২০২৪, ০৪:৫৫ পিএম

গরম আবহাওয়ার মতোই পাল্লা দিয়ে উত্তাপ ছড়াচ্ছে দ্রব্যমূল্য। সবজির দাম আগের চেয়ে বাজারভেদে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। বাড়তি মসলার বাজারও, পাল্লা দিয়ে বাড়ছে মুরগির দাম।

বিক্রেতাদের অজুহাত গরমের প্রভাবে দাম বেড়েছে। তবে এ যুক্তি মানতে নারাজ ক্রেতারা।

বছরের বেশিরভাগ সময় ধরে শাক-সবজি, কাঁচাবাজার, মাছ-মাংস, মসলাজাত পণ্যসহ সব নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতিতে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের।

বাজারে সরবরাহে খুব একটা ঘাটতি না থাকলেও বেশিরভাগ পণ্যের দাম বেড়েছে। আর এবার সপ্তাহের ব্যবধানেই দাম বেড়ে যাচ্ছে বিভিন্ন সবজির।

বিশেষ করে কাঁচা মরিচের দাম সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে ৭০ থেকে ৮০ টাকা বেড়ে হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, আগের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজি ,চাল, আটা, ডাল ও মাছ-মাংস। ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু।

ফাইল ইমেজ।

স্থানভেদে পাকা টমেটোর কেজি ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৮০ থেকে ৯০ টাকা, আর বেগুনের কেজি ১০০ টাকা ছুঁইছুঁই।

প্রতি কেজি করলা ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ১০০ থেকে ১২০ টাকা এবং জাতভেদে পটলের কেজি ৫০ থেকে ৭০ টাকা।

বাজারে প্রতি কেজি পেঁয়াজ মানভেদে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে দেশি রসুনের কেজি এখন ২২০ থেকে ২৪০ টাকায়। মসলার দামও বেড়েছে বলে দাবি ক্রেতা ও বিক্রেতারা।

এদিকে ব্রয়লার মুরগির দাম কিছুটা বেড়েছে এ সপ্তাহে। স্থানভেদে প্রতি কেজি ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহের তুলনায় ১০ থেকে ২০ টাকা বেশি।

এছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৯০ টাকা দরে। মাছের বাজারে ইলিশসহ সব মাছের দাম এখন চড়া। তবে গরু ও খাসির মাংসের দাম আগের মতোই।

আরবি
কোরবানির ঈদ এগিয়ে আসায় এবার মশলার বাজারের অস্থিতিশীলতা শুরু হয়েছে, বেড়েছে প্রায় সব ধরনের মশলার দাম। 
একদিন আগেই এসেছে রমজানে নিত্যপণ্য চাল-চিনি-তেল আর খেজুরে করছাড়ের ঘোষণা, কিন্তু রোজার এক মাস আগে এ সিদ্ধান্ত কতটা কাজে আসবে, এ নিয়ে সন্দেহে মুদি বিক্রেতারা। আর, ক্রেতারা জানান দাম যদি কমে তাহলেই...
রোজার একমাস আগেই ইফতার পণ্য খেজুরের বাজারে আগুনের তাপ। এরই মধ্যে দাম বেড়েছে কেজিতে ২০০ টাকা পর্যন্ত। বিক্রেতারা জানাচ্ছেন, পাইকারিতেই এখন দাম বাড়তি। এই অবস্থায় টিসিবির দাবি গত এক মাসে খেজুরের দাম...
বাজারে শীতের সবজির সরবরাহ বাড়ায় দামও কমতে শুরু করেছে। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫০ টাকায়, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকা আর আমদানি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজি।  এদিকে, ডজন প্রতি ডিম...
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিষয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দেয়া বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত