সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

পুঁজিবাজারের মূলধনী আয়ে কর প্রত্যাহারের দাবি

আপডেট : ১১ জুন ২০২৪, ০৭:৪১ পিএম

পুঁজিবাজারে মন্দা এবং আর্থিক সঙ্কটে থাকা বিনিয়োগকারীদের অবস্থা বিবেচনা করে মূলধনী আয়ে কর প্রত্যাহারের দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

সিকিউরিটিজ ক্রয় বিক্রয়ে কর হার শূন্য দশমিক শূন্য পাঁচ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক শূন্য দুই শতাংশ করারও দাবি জানিয়েছে সংগঠনটি।  

মঙ্গলবার প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে এসব দাবি জানান ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম। বলেন, অর্থনীতি যতটা চাপে আছে তার চেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে। 

গত ফেব্রুয়ারিতে ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর সামান্য বৃদ্ধির পেয়ে একটানা সূচক পড়ছে দেশের দুই পুঁজিবাজারে। গত চার মাসে প্রায় দেড় লাখ কোটি টাকার বাজার মূলধন হারিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এদিকে খাড়ার ওপর মরার ঘা হিসেবে এসেছে প্রস্তাবিত বাজেট। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের শেয়ার বিক্রি করে আয় অর্থাৎ মূলধনী মুনাফা ৫০ লাখ টাকার বেশি হলে করারোপের প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানির করহার আড়াই শতাংশ কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। এতে তালিকাভুক্ত কোম্পানির সঙ্গে অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান হ্রাস পেয়েছে।

ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম বলেন, প্রায় চার বছর ধরে খরার মধ্যে আছে দেশের দেশের পুঁজিবাজার। উত্তরণের চেষ্টা করেও হচ্ছে না। একটা গণজাগরণের সৃষ্টি না হলে এই জায়গা থেকে উত্তরণ সম্ভব নয়।

তিনি বলেন, পুঁজিবাজারে দরপতনের কারণ হিসেবে শুধু করারোপই দায়ী নয়, দীর্ঘ মেয়াদে সুশাসনের অভাব রয়েছে। এ ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা, স্টক এক্সচেঞ্জ, ব্রোকারসহ বিভিন্ন অংশীজন এর দায় এড়াতে পারেন না বলেও স্বীকার করেন ডিবিএ সভাপতি।

আরবি
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজার কয়েকদিন স্থিতিশীল থাকলেও আবার ফিরেছে পতনের ধারায়। আর এতে মার্জিন ঋণের ফাঁদে পড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছে বিনিয়োগকারীরা।
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে অডিটের পাশাপাশি বিতরণকৃত লভ্যাংশ বা ডিভিডেন্ট সঠিকভাবে বণ্টন করা হয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ নিরীক্ষার মাধ্যমে চমকপ্রদ তথ্য পাওয়া যাচ্ছে বলে জানান...
দেশের পুঁজিবাজারে চাঙ্গাভাব ফিরে এসেছে। সপ্তাহের প্রথমদিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে, যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ।  
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত