সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

চালের মোকামে আবারো বাড়ছে চালের দাম

আপডেট : ০৯ আগস্ট ২০২১, ১১:২০ পিএম

ধান চালের বড় মোকাম নওগাঁর বাজারে চালের দাম বাড়লেও কমেছে ধানের দাম। কৃষকরা বলছেন মিলারদের একটি চক্র সিন্ডিকেট করে চালের দাম বাড়াচ্ছে। কিন্তু কমিয়ে রেখেছেন ধানের দাম। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক। 

তবে সিন্ডিকেট করার অভিযোগ অস্বীকার করেছেন মিলাররা। এদিকে, চালের দাম বাড়ায় ক্ষোভ জানিয়েছেন কম আয়ের মানুষ। 

গত বোরো মৌসুম থেকে ধানের ভালো দাম পাচ্ছিলেন নওগাঁর কৃষকরা। কিন্তু কোরবানির ঈদের পর হঠাৎ করেই চালের ক্রেতা কমে যাওয়ার অজুহাতে মিল ব্যবসায়ীরা ধানের দাম বেধে দিয়েছেন। এতে বিপাকে পড়েছেন কৃষকরা। 

ব্যবসায়ীদের অভিযোগ করেছেন, মিলারদের কারণে চালের দাম বাড়লেও প্রশাসনের কর্তারা তাদেরকেই হয়রানি করেন সব সময়।   

সিন্ডিকেটের মাধ্যমে ধানের দাম বেধে দেয়ায় অস্থিতিশীল পরিবেশ তৈরি হচ্ছে বলে জানালেও, মিলাররা বলছেন এখানে সিন্ডিকেটের কোন সুযোগ নেই। 

তবে জেলার চালকল মালিক সমিতির নেতারা বলছেন, বাজার থেকে বেশি দামে ধান কেনায় চাল উৎপাদন খরচ বেড়ে গেছে। 

এদিকে দফায় দফায় চালের দাম বাড়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। নওগাঁর বাজারে হঠাৎ করে প্রকার ভেদে প্রতি মণ ধানে কমেছে ৫০ টাকা থেকে ১শ’ টাকা। অপরদিকে চালের দাম বেড়েছে প্রতি কেজিতে ২ টাকা থেকে ৪ টাকা। 

একাত্তর/এআর

গত মৌসুমের তুলনায় দাম বাড়িয়ে আসন্ন বোরো মৌসুমের ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এবার ১৭ লাখ টন ধান ও চালের পাশাপাশি ৫০ হাজার টন গমও সংগ্রহ করা হবে।
হঠাৎ করেই বেড়েছে চালের দাম। সপ্তাহের ব্যবধানে দেশের চিকন ও মোটা সব ধরনের চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা বেড়েছে বলে জানিয়েছে সরকারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
নিয়মিত মজুদবিরোধী অভিযানে প্রভাব পড়েছে নওগাঁর মোকামে। এরই মধ্যে পাইকারি বাজারে ধানের দাম মণপ্রতি কমেছে ৪০ টাকা। এতে খুচরা বাজারেও কেজিপ্রতি চালের দাম কমেছে দুই থেকে তিন টাকা।
রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে চাল, চিনি, তেল ও খেজুরে ভ্যাট ও শুল্ক কমিয়েছে সরকার। 
পুলিশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে পরে সমাবেশটি কবে হতে তা জানানো হয়নি।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত