সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

ব্যাংকের ১৪ শতাংশ সুদহার নিয়ে প্রশ্ন, তবে কি গোপনে নিয়ন্ত্রণ?

আপডেট : ২০ মে ২০২৪, ০৬:২৮ পিএম

‘অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার ঘোষণা দিয়েও সেটি ১৪ শতাংশের মধ্যে আটকে ‍রাখার কথা বলছেন গভর্নর!

বাজারের চাহিদার ওপরই নির্ধারিত হবে ব্যাংক ঋণের সুদের হার। এমন ঘোষণা দিলেও বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলছেন সুদহার ১৪ শতাংশের বেশি হবে না। 

এখন ব্যবসায়ী ও অর্থনীতিবিদদের প্রশ্ন বাজারভিত্তিক করার ঘোষণা দিয়ে কীভাবে ১৪ শতাংশে আটকে রাখবেন সুদের হার? তবে কী গোপনে ব্যাংকগুলোর সুদহার নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ ব্যাংক? 

বিকেএমইএ’র নির্বাহ সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, গর্ভনর বলেছেন সুদহার ১৪ উপরে যাবে না, কিন্তু আমি জানিনা কীভাবে এটাকে নিয়ন্ত্রণ করবেন। 

বিআইবিএমের সাবেক মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, এটা খুবই স্ট্রাইকিং লেগেছে। মার্কেট বেস করেছে কিন্তু ১৪ পারসেন্টের ওপর যাবে না। তার মানে মার্কেট বেস করা হয়নি। 

নয়-ছয় কিংবা স্মার্ট সুদ হারের পর দেরিতে হলেও বাজারের ওপর ছাড়ার কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু বাজারভিত্তিক সুদ হার হলেও বাড়তি এই সুদ এখনই আদায় করা যাবে না; গভর্নরের এমন ঘোষণাকে অবাস্তব বলছেন বিশ্লেষকরা। এতে ব্যাংক খাতে নতুন বিড়ম্বনার তৈরী হবার শঙ্কা তাদের।

এ ব্যাপারে মোহাম্মদ হাতেম বলেন, গর্ভনর বলেছেন বর্ধিত যে সুদহারটা প্রয়োগ হবে, সেই বর্ধিত হারটি এখন কিস্তিতে নেওয়া যাবে না। এটা জমা থাকবে। সব কিস্তি শেষ হওয়ার পর সেই বর্ধিত অ্যামাউন্ট নিতে হবে।

ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, আমরা কি লোনের মেয়াদ শেষ হওয়ার পর সুদহার বদলাবো, এমনটা বলা হচ্ছে। তবে সেটা তো ঠিক না। কারণ এখন ব্যাংকগুলোকে ফান্ড যোগাড় করতে হবে এই লোনগুলোকে সাপের্টে রাখার জন্য। আপনি ফান্ড মবিলাইজ করবেন হায়ার রেটে আর লেনডিং করবেন লোয়ার রেটে! অথচ ৯ শতাংশে লেনডিং করা হয়েছে। 

ঘন ঘন নীতি পরিবর্তনের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের এমন অবাস্তব ঘোষণায় বিদেশি বিনিয়োগকারীরা আস্থা হারাবে বলেও শঙ্কা তাদের।

 

একাত্তর/এসি
বিদেশি পোশাক, শুল্কছাড়, অর্থমন্ত্রী, প্রস্তাবিত বাজেট, পোশাক আমদানি, শুল্ক, কমানো,
সরকার ঘোষিত অফিস সময়সূচির সঙ্গে মিলিয়ে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদের পর থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন ও অফিস কার্যক্রম চলবে।
আবার বিদেশি তাজা ফল, কাজু বাদামের মতো শুষ্ক ফল এবং ফলের জুস আমদানিতে কর বাড়ানোর প্রস্তাবে নাখোশ পাইকার ও আমদানিকারকরা।
সরকারি হিসেবেই খাদ্য মূল্যস্ফীতি টানা ২২ মাস গড়ে ৯ শতাংশের উপরে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, গেলো বছর যখন বাজেট পেশ হয় তখনকার তুলনায় এখন ১০টি জরুরি খাদ্যপণ্যের দাম ৫০ শতাংশ বেড়েছে।
সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ এখন তুঙ্গে। ঈদের অন্যান্য সিনেমার মধ্যে ‘তুফান’ মুক্তি পাওয়ার প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহের শীর্ষে। ইতোমধ্যে ঢাকাসহ দেশজুড়ে ১২০টির বেশি প্রেক্ষাগৃহে চলছে...
পাহাড়ি ঢলে উজান থেকে আসা পানির প্রবল স্রোত ও ভারী বর্ষণের পর বন্যা কবলিত সিলেট অঞ্চলে কিছুটা সুখবর মিলেছে। নতুন করে বৃষ্টি হয়নি, আকাশ থেকে মেঘ সরে দেখা মিলেছে রোদের। 
কথায় বলে রেকর্ডের খেলা ক্রিকেট। একটি ম্যাচের প্রতিটি বলেই থাকে রেকর্ডের হাতছানি। তবে, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি অনন্য রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। বিশ্বকাপের আসরে তিনিই...
একের পর এক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজার দক্ষিঞ্চলীয় রাফাহ শহর। গাজার শেষ আশ্রয় এই শহরটির আরও ভেতরে প্রবেশ করতে শুরু করেছে ইসরাইলি ট্যাংক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত