সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বাণিজ্য মন্ত্রণালয়ের মেঘনা গ্রুপ অব ইন্ডাস্টিজ পরিদর্শন

আপডেট : ২৬ আগস্ট ২০২৩, ০৯:৩০ পিএম

ভোক্তা অধিদপ্তর এবং ট্যারিফ কমিশনকে সাথে নিয়ে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্টিজ পরিদর্শন করলো বাণিজ্য মন্ত্রণালয়। মেঘনা গ্রুপের মেঘনা ইকনোমিক জোন ও মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকনোমিক জোন দেখে চমৎকৃত হন সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

পরিদর্শন শেষে সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, মেঘনা গ্রুপের দুই ইকোনমিক জোন দেখে তিনি চমৎকৃত। ইকনোমিক জোনে নীতি সহায়তা বাড়ানো যায় কি না, সেটি ভেবে দেখবে বাণিজ্য মন্ত্রণালয়।

ভোক্তা অধিদপ্তর এবং ট্যারিফ কমিশনের কর্মকর্তাদের স্বাগত জানান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোস্তফা কামাল। পরিদর্শক টিমকে মেঘনা ইকনোমিক জোনে অবস্থিত বেশ কয়েকটি শিল্প কারখানা ঘুরিয়ে দেখান তিনি।

মেঘনা ইকনোমিক জোন পরিদর্শন শেষে মেঘনা বেভারেজ লিমিটেড, মেঘনা সুগার রিফাইনারি ইন্ডাস্ট্রিজ, মেঘনা পিভিসি লিমিটেড, মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড ও মেঘনা সিরামিক ইন্ডাস্ট্রিজ ঘুরে দেখেন তপন কান্তি ঘোষ।

সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, তারা মেঘনা ইকনোমিক জোন ও মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকনোমিক জোন ঘুরে দেখেছেন। অনেকগুলো ফ্যাক্টরি ঘুরে দেখেছেন তারা। সেখানে পানির বোতল থেকে শুরু করে বেভারেজ পণ্য, সিমেন্ট, সয়াবিন তেল, চিনিসহ বহু পণ্যের কারখানা ঘুরে দেখেছেন তারা। দেশের বাজারেই মূলত এসব কারখানার পণ্য বাজারজাত হচ্ছে। কেমিক্যালের মতো কিছু পণ্য বিদেশেও রপ্তানি হচ্ছে।

তিনি বলেন, এখানে আরও অনেক শিল্প দরকার যেগুলোর পণ্য আমরা বিদেশের বাজারেও নিয়ে যেতে পারবো।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সার্বিক কর্মকাণ্ড দেখে চমৎকৃত হয়েছেন উল্লেখ করে, আমদানি বিকল্প শিল্প স্থাপনে উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বানও জানান সিনিয়র বাণিজ্য সচিব।

সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, এতো বড় বড় ফ্যাক্টরি দেখে চমৎকৃত হওয়ার মতোই। দেশে আরও নানা আমদানি বিকল্প শিল্প ও রপ্তানিযোগ্য শিল্প স্থাপনে আমাদের উদ্যোগী হতে হবে।

৪৭ বছর ধরে মানুষের আস্থা ও বিশ্বাসের নাম মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। দেশের শীর্ষ এই শিল্প গোষ্ঠীর ৫৪টি শিল্প কারখানায় উৎপাদিত পণ্য দেশের গণ্ডি পেরিয়ে রপ্তানি হচ্ছে ৩৬টি দেশে। আর এখানে কর্মসংস্থানের সুযোগ হয়েছে ৫০ হাজার মানুষের।

একাত্তর/জো
মেধাসম্পদ সুরক্ষায় দায়িত্বশীল ভূমিকা রাখায় দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২২-এ ভূষিত হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কপিরাইট অফিস এই...
প্রায় ছয় মাস পর নতুন করে ভোজ্যতেলের দাম নির্ধারণ করতে যাচ্ছে সরকার। আগামী মঙ্গলবার মূল্য নির্ধারণে জাতীয় টাস্কফোর্সের বৈঠকে নতুন দাম ঠিক করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।
বাণিজ্য মন্ত্রণালয়ের অভিযান ও মন্ত্রীদের হুঁশিয়ারির পরও নিয়ন্ত্রণহীন চালের বাজার। বাজারে চালের কোনো ঘাটতি না থাকলেও, দাম কমছে না। বাজার নিয়ন্ত্রণ করতে না পারায় ক্ষোভ জানান ক্রেতারা।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধসহ খাদ্যপণ্যের সরবরাহ ব্যবস্থায় জড়িত আছে কৃষি-খাদ্য-যোগাযোগ ও বাণিজ্যসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় ও সংস্থা। তাই বাণিজ্য মন্ত্রণালয়ের হাতে নীতি প্রণয়ন ও বাজার তদারকি ছাড়া একক...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত