সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘রুবলে লেনদেন শুরু হলে ডলারের ওপর চাপ কমবে’

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫১ পিএম

রুবলে বাংলাদেশ-রাশিয়ার বাণিজ্য ও লেনদেন শুরু হলে ডলারের ওপর চাপ কমবে বলে মনে করেন দেশের ব্যবসায়ীরা। তবে সেক্ষেত্রে, বিশ্ববাণিজ্যে বাংলাদেশের লাভ-ক্ষতির অংকটা ভালোভাবে কষে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

দেশে আমদানি-রপ্তানির লেনদেনের সিংহভাগ এখনো মার্কিন ডলার নির্ভর। গত দেড় বছরে বাংলাদেশি মুদ্রার বিনিময় হারে এই মুদ্রাটির দাম বেড়েছে ২৫ শতাংশের বেশি। এরপরও সরবরাহ ক্রমাগত কমছেই।

ডলার নির্ভরতা কমাতে সম্প্রতি ভারতের সাথে সীমিত আকারে টাকা-রুপিতে বাণিজ্য শুরু করে বাংলাদেশ। ঠিক একই সময়ে বাংলাদেশসহ ৩০টি দেশের সাথে স্ব-স্ব মুদ্রায় লেনদেনের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

তবে বিশ্বে রুবলের সীমিত রিজার্ভ আর বিশ্ববাণিজ্যের লেনদেন রাশিয়ান মুদ্রা খুব বেশি জনপ্রিয় না হওয়ায় রুবলে বাণিজ্যের কথা ভাবলে বাংলাদেশের ঠিক কতোটা লাভবান হবে, সেটাও বড় প্রশ্ন, বলছেন রাশিয়ার সাথে ব্যবসা করা ব্যাংকিং উদ্যোক্তারা।

এনআরবিসি কর্মাশিয়াল ব্যাংকের রাশিয়ায় বাংলাদেশি বিনিয়োগকারী ও চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, রাশিয়াতে এখন নিজস্ব একটা মার্কেট তৈরি করার সুযোগ রয়েছে।

একই সাথে রাশিয়ার বেশ কিছু ব্যাংকের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাও দুশ্চিন্তার বিষয়।

এস এম পারভেজ তমাল বলেন, রাশিয়ার বেশিরভাগ শক্তিশালী ব্যাংকগুলো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায়। তাই আমরা কীভাবে কাজ করবো তা নিয়েও ভাবতে হবে।

টাকা। ইমেজ: সংগৃহীত

টাকা-রুবলে লেনদেনের সিদ্ধান্ত বুঝে-শুনে এবং সতর্কভাবে নিতে হবে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দীন আহমেদ।

তিনি বলেন, ধীরে-সুস্থে, সাবধানে এসব সিদ্ধান্ত নেয়া উচিত।

ডলারের উপর নির্ভরতা কমাতে এমন সিদ্ধান্তকে আপাতভাবে ভালোই মনে করছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির নেতারা। তবে সফলতা কতটুকু আসবে তা এখনই বলা যাচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক ড. জামালউদ্দীন বলেন, এ পদ্ধতিতে ডলারে ওপর আমাদের যে খরচ সেটা কমানো সম্ভব।

তারা বলছেন, শুধু রাশিয়া নয়, যে কোন দেশের সাথে কারেন্সি সোয়াপে লাভ-ক্ষতির হিসাব ভালোভাবে না করলে দীর্ঘ মেয়াদে ক্ষতির মুখে পড়তে পারে বাংলাদেশ।

 

একাত্তর/আরএ
করোনা পরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, তারপর হামাস-ইসরাইল সংঘাতের প্রভাবে অস্থির মধ্যপ্রাচ্য। যার বড় প্রভাবে আবারও বড় ধরনের সংকটে বিশ্ববাণিজ্য। এবার আরেক সংকট। বিশ্বের আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের...
এক মাসের কম সময়ের ব্যবধানে তিন দফায় ডলারের দর কমেছে এক টাকা। অর্থাৎ ধীরে ধীরে হলেও বাংলাদেশের টাকার মান বাড়ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশে চলমান অর্থনৈতিক সংকট থেকে উন্নতির...
বাংলাদেশের সঙ্গে খাদ্য, জ্বালানি, লজিস্টিকস এবং উৎপাদন খাতে বাণিজ্য জোরদারে আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব।
বাংলাদেশকে বাণিজ্য নিষেধাজ্ঞা দেওয়ার মতো কোনো পরিস্থিতি নেই বলে মন্তব্য করেছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেছেন, বাণিজ্য নিষেধাজ্ঞা দেওয়ার মতো কিছু দেখছি না।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত