সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ডিম, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ব্যর্থ কেন, জানালেন বাণিজ্যমন্ত্রী

  • ২/৩ দিনের মধ্যেই আসবে ভারতের ডিম
  • ডিম, পেঁয়াজের দাম বেঁধে দিয়ে দাম নিয়ন্ত্রণের চেষ্টা মাত্র
  • ডিম আমদানিতে জটিলতা ও পেঁয়াজে এক্সসাইজ ডিউটি বাড়িয়েছে ভারত
  • অক্টোবরের শেষে পাঁচ জেলার টিসিবি কার্ড ডিজিটাল
আপডেট : ১৫ অক্টোবর ২০২৩, ০৫:৫৪ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডিম-আলু-পেঁয়াজের দাম বেঁধে দিয়ে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে মাত্র। ডিম আমদানিতে জটিলতা এবং পেঁয়াজে ভারত ডিউটি বাড়িয়েছে বলেই তারা দাম নিয়ন্ত্রণে সফল হতে পারেননি। 

১০ ব্যবসায়ীকে ১০ কোটি ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী ২/৩ দিনের মধ্যে হয়তো ভারতের ডিম দেশে ঢুকবে। 

রোববার রাজধানীর ধানমন্ডি লেক (ডিঙ্গি) সংলগ্ন ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের কাছে চালসহ টিসিবির পণ্য সাশ্রয় মূল্যে বিক্রয় কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। যার মধ্যে একটি হলো রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকারক ব্যাকটেরিয়ামুক্ত মর্মে সনদ দাখিল করতে হবে। দেশে এর আগে ডিম আমদানি না হওয়ায় এই সনদ পেতে আমদানিকারকদের কিছুটা সময় লাগায় ডিম আসতে দেরি হচ্ছে। 

তিনি বলেন, টিসিবির কার্ড সিস্টেমটা ডিজিটাল করা হচ্ছে। এ মাসের শেষ নাগাদ পাঁচটি জেলা ডিজিটাল কার্ডের আওতায় আসবে বলেও জানান টিপু মুনশি।

এসময় টিসিবি মুখপাত্র হুমায়ুন কবির বলেন, এ মাসে ফ্যামিলি কার্ডধারীরা ১০০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল, ৩০ টাকা কেজি দরে ৫ কেজি চাল, ৭০ টাকা দরে এক কেজি চিনি, ৩৫ টাকা দরে ২ কেজি পেঁয়াজ আর ৬০ টাকা কেজি দরে এক কেজি মশুর ডাল কিনতে পারবেন। তবে, চিনি আর পেঁয়াজ কিনতে পারবেন শুধুমাত্র ঢাকার কিছু কার্ডধারী। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা। 

একাত্তর/এসি
মে মাসে চিনি আর পেঁয়াজ বিক্রি করবে না টিসিবি। ফলে শুধু চাল-ডাল আর তেল কিনে সন্তুষ্ট থাকতে হবে টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের।
সরকার যদি বিদেশ থেকে পণ্য আমদানি করে বাণিজ্যিকভাবে সরাসরি দোকানের মাধ্যমে বিক্রি করতে পারে তাহলে ভর্তুকির পরিমাণ কমবে বলে মনে করেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। 
ভারত থেকে আমদানি ও কৃষকের মাঠের পেঁয়াজ বাজারে আসার ফলে হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়ায় হুহু করে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।
বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের (টিসিবি) আমদানি করা পেঁয়াজের প্রথম চালান চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর দিয়ে দেশে এসেছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত