সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হিলিতে ভারতীয় পেঁয়াজ কেজিতে বাড়লো ৪০ টাকা

আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ১২:১১ পিএম

হিলি স্থল বন্দরে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ৪০ টাকা বেড়েছে। আমদানিকারকদের ভাষ্য, ভারতের পেঁয়াজ রপ্তানির ওপর দাম বৃদ্ধির ফলে পণ্যটির বেড়েছে দাম। এতে ১০ দিনের ব্যবধানে প্রতি কেজিতে দাম বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকায়। 

বর্তমানে বন্দরের আড়তগুলোতে পাইকারিতে ইন্দ্রর জাতের পেঁয়াজ কেজিতে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা দরে। যা দুর্গা পুজার ছুটির আগে বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকায়। হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকারি ব্যবসায়ীরা। 

আমদানিকারকরা জানান,  দেশে পেঁয়াজের চাহিদা মেটাতে ভারত থেকে দিনাজপুরের হিলি স্থল বন্দর দিয়ে প্রতি বছর দেড় লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। দেশের বাজারে যখনই পেঁয়াজের চাহিদা বাড়ে তখন স্বাভাবিকভাবে আমদানি বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। আর এ সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন অজুহাতে পেঁয়াজের দাম বাড়ায় ভারতের ব্যবসায়ীরা। কখনও দাম বৃদ্ধি আবার কখনও পেঁয়াজ রপ্তানি শুল্ক নির্ধারণসহ নানা সমস্যার মুখে পড়তেই হয় আমদারিকারকদের। এসব কিছুর মধ্যে আবারও ভারত সরকার পেঁয়াজের ন্যাপেড মূল্য নির্ধারণ করেছে। এখন থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে হলে প্রতি মেট্রিক টন পেঁয়াজের আমদানি মূল্য দিতে হবে ৮০০ মার্কিন ডলার। এর আগে আমদানিতে ঋণপত্র খোলা হতো ৪০০ ডলারের মধ্যে। এখন অতিরিক্ত ৪০০ মার্কিন ডলার গুনতে হবে ব্যবসায়ীদের। দুর্গাপূজার টানা ছয় দিন ছুটি শেষে বৃহস্পতিবার দুপুর থেকে শুরু হয় ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য। 

তবে হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধির খবরে হতাশায় পড়েন ব্যবসায়ীরা। প্রতিটনে বেড়েছে ৪০ হাজার টাকা। প্রতি ট্রাক পেঁয়াজের জন্য অতিরিক্ত গুণতে হবে সাত লাখ টাকা। 

হিলির আমদানিকারক হারুন উপর রশিদ হারুন জানান, শনিবার ভারতে পেঁয়াজ রপ্তানিতে ৮০০ মার্কিন ডলার জারি করা হয়। এতে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে।

হিলি পানামাপোর্ট লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি স্বাভাবিক রয়েছে। পেঁয়াজের জন্য আলাদা সেটের ব্যবস্থা করা হয়েছে। এটি দ্রুত ছাড় করে আমদানিকারকরা বাজারজাত করতে পারে সেই জন্য দ্রুত ছাড়করনের ব্যবস্থা করা হয়েছে। 

হিলি কাস্টমস সূত্র জানায়, দুর্গাপূজার ছুটির পর বৃহস্পতিবার থেকে রোববার তিন কর্ম দিবসে ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়েছে ভারতীয় ৬৩ ট্রাকে এক হাজার ৭৮০ মেট্রিকটন। 

একাত্তর/এসি
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত সরকার। 
ভারত থেকে আমদানি ও কৃষকের মাঠের পেঁয়াজ বাজারে আসার ফলে হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়ায় হুহু করে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।
রাজধানীর শ্যামবাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪১ টাকা কেজি। এই বাজারে গেলো এক সপ্তাহে পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ৫ টাকা। অন্যদিকে গেলো সপ্তাহে কারওয়ান বাজারে পাইকারিতে যে পেঁয়াজ বিক্রি...
বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশনের (টিসিবি) আমদানি করা পেঁয়াজের প্রথম চালান চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর দিয়ে দেশে এসেছে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত