সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

সঠিক চিকিৎসার অভাবে দুর্ঘটনায় আহতদের মৃত্যু ঝুঁকি বাড়ছে

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৪:৩৩ পিএম

সময়মতো সঠিক চিকিৎসার অভাবে বিভিন্ন দুর্ঘটনায় আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি বাড়ছে। জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে জরুরি বিভাগে সঠিক চিকিৎসার অভাবে রোগীরা একদিকে মৃত্যুর মুখে পড়ছে। অন্যদিকে প্রাণ বাঁচাতে ঢাকামুখী হতে হচ্ছে।

চিকিৎসকরা বলছেন, দুর্ঘটনার শিকার রোগীদের জরুরি বিভাগে সঠিক ও সমন্বিত চিকিৎসা দিলে কমপক্ষে ৯০ শতাংশ রোগীর জীবন বাঁচানো সম্ভব।

দুর্ঘটনায় একটি হাত ভেঙ্গে যাওয়া নারায়ণগঞ্জের ছয় বছরের এক শিশুকে নিয়ে ঢাকার পঙ্গু হাসপাতালে ছোটাছুটি করছেন রোগীর স্বজনরা।

জানতে চাইলেই তারা বলেন, গাছ থেকে পড়ে হাতের তিন থেকে চার জায়গায় ভেঙেছে। জেলা হাসপাতাল থেকে রোগীকে ঢাকার পঙ্গুতে পাঠানো হয়েছে।

ঢাকার পঙ্গু হাসপাতালের জরুরি বিভাগের প্রতিদিনের দৃশ্যই একই রকম। দুর্ঘটনায় হাড় ভাঙা রোগীদের একমাত্র চিকিৎসা কেন্দ্র এটি।

প্রতি মুহূর্তে রোগীর ভিড় লেগেই আছে। অধিকাংশ রোগীরই মাথা, বুক বা একই সাথে বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত অবস্থায় হাসপাতালে আসছেন।

পঙ্গু হাসপাতালের মতো, ঢাকার শ্যামলী ২৫০ বেড বক্ষ-ব্যাধি হাসপাতালও দুর্ঘটনা কবলিত রোগীদের জরুরী সেবা দিচ্ছে।

আরও পড়ুন: করোনা নিয়ে স্বস্তির সঙ্গে শিথিল হচ্ছে স্বাস্থ্যবিধিও

তবে, দেশের বেশিরভাগ জেলা হাসপাতালে দুর্ঘটনা কবলিত রোগীদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা নেই। জরুরি অপারেশন ওষুধপত্র, এমনকি জরুরি মুহূর্তে চিকিৎসকের স্বল্পতাও আছে।

তাই জরুরি বিভাগে মাল্টি অর্গান ডেমেজ ট্রিটমেন্টের চিকিৎসা বাড়ানো গেলে মৃত্যু হারও কমানো সম্ভব বলছেন চিকিৎসকরা।


একাত্তর/আরএ

২৪ ঘণ্টায় দেশে ২২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৯ শতাংশে। যা গতদিনের তুলনায় বেশি।
দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহের কারণে অসুস্থ হয়ে পড়াদের, বিশেষ করে শিশু ও বয়স্কদের যথাযথ সেবা দিতে দেশের হাসপাতালগুলোতে খুব প্রয়োজন ছাড়া অন্য রোগে আক্রান্তদের ভর্তি না নিতে নির্দেশ দেয়া...
২৪ ঘণ্টায় দেশে ১২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ০১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
২৪ ঘণ্টায় দেশে ১৬ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১২ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
কক্সবাজারে বাবা ও ছেলেকে মারধরের পর গুলি করে হত্যা করেছে মুখোশ পড়া একদল দুর্বৃত্তরা। নিহতের স্বজনদের দাবি, গরুর চোরাকারবার নিয়ে দ্বন্দ্বে এ ঘটনা ঘটেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত