সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

অক্টোবর জুড়েই করোনা সংক্রমণের হার পাঁচ এর নিচে

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১২:০৯ পিএম

অক্টোবর জুড়েই করোনা সংক্রমণের হার ৫ এর নীচে রয়েছে। স্বাস্থ্যের পরিসংখ্যানেও করোনা শনাক্ত ও মৃত্যুর হার কমেছে সেই আভাসও দিয়েছে। তবে এতে স্বস্তি দেখছেনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ ব্রিটেন, রাশিয়া, বেলারুশসহ ইউরোপের বেশ কিছু দেশে নতুন করে করোনা শনাক্ত ও মৃত্যুর হার আবারও বেড়েছে। তাই টিকাতেই সমাধান দেখছে বিশ্ব সাস্থ্য সংস্থা।    

ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের করোনা ইউনিট এখন ফাকা। দুমাস আগেও এখানে একটি বেড পাওয়া নিয়ে রোগীদের ত্রাহি অবস্থা ছিলো। একই চিত্র এখন ঢাকার প্রতিটি কোভিড হাসপাতালে। রোগীর ভর্তি কমেছে ৬০ থেকে ৮০ শতাংশ। তাই হাসপাতালে সহজেই মিলছে চিকিৎসা সেবা। 

পরিসংখ্যান বলছে, অক্টোবর জুড়ে ৫ শতাংশের নীচে ছিলো সংক্রমণের হার থাকছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, টানা ৪ সপ্তাহ সংক্রমণ হার ৫ নীচে থাকলে, করোনা কমছে বলে ধরে নেয়া হবে। 

তবে নতুন করে সংক্রমণ বাড়ছে ব্রিটেন রাশিয়া বেলারুশসহ ইউরোপের বেশ কিছু দেশে। বাড়ছে মৃত্যুর হারও। তাই দেশের বর্তমান পরিস্থিতিকে এখনই স্বস্তির মনে করছেন না বিশেষজ্ঞরা। কারন টিকার লক্ষমাত্রা এখনও অর্জিত হয়নি। 

তাই টিকার বিকল্প দেখছেনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামি বছর নাগাদ দেশের ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে চায় সরকার। টিকার লক্ষ পূরণ না হলে কোন দেশই করোনা থেকে পরিপূর্ণ মুক্তি পাবেনা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

একাত্তর/ এনএ

২৪ ঘণ্টায় দেশে ২২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৯ শতাংশে। যা গতদিনের তুলনায় বেশি।
দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহের কারণে অসুস্থ হয়ে পড়াদের, বিশেষ করে শিশু ও বয়স্কদের যথাযথ সেবা দিতে দেশের হাসপাতালগুলোতে খুব প্রয়োজন ছাড়া অন্য রোগে আক্রান্তদের ভর্তি না নিতে নির্দেশ দেয়া...
২৪ ঘণ্টায় দেশে ১২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ০১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
২৪ ঘণ্টায় দেশে ১৬ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১২ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের অভিযানে লণ্ডভণ্ড হয়ে যাওয়া নাসের হাসপাতাল প্রাঙ্গনে সন্ধান পাওয়া একটি গণকবর থেকে ২৮৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গাজায় ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধপরাধের...
ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত