সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

ডেল্টা নিয়ে একই শঙ্কা জানালো ইংল্যান্ডও

আপডেট : ০৬ আগস্ট ২০২১, ১০:১৩ পিএম

আমেরিকার পর এবার ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগও জানালো, টিকার দুই ডোজ নেওয়া মানুষ করোনার ডেল্টা ধরনে আক্রান্ত হতে পারেন এবং টিকা না নেওয়া মানুষের মতোই ভাইরাসকে ছড়িয়ে দেতে পারেন। শুক্রবার পাবলিক হেলফ ইংল্যান্ড (পিএইচই) এসব কথা জানায়।

গেলো সপ্তাহেই আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ দপ্তর- সিডিসি একই রকম শঙ্কার কথা জানিয়েছিলো, টিকা নেওয়া ব্যক্তিরাও দ্রুত গতিতে করোনা ছড়াতে পারেন। 

অতি সংক্রামক ডেল্টা ধরন এখন গোটা বিশ্বেই প্রাধান্য বিস্তার করছে। ফলে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ আবারো বাড়তে শুরু করেছে। বেশ কিছু দেশে এরিমধ্যে ভয়াবহ আকার ধারণ করেছে।

পিএইচই এক বিবৃতিতে জানিয়েছে, প্রাথমিক সমীক্ষায় দেখা গেছে টিকাকরণ শেষ হওয়া ব্যক্তিদের শরীরে ডেল্টার সংক্রমণ হলে যে মাত্রায় ভাইরাস পাওয়া যায়, একই মাত্রার পাওয়া যায় টিকা না নেওয়া ব্যক্তিরা সংক্রমিত হলে।

এতে আরো জানানো হয়, ১৯ জুলাই পর্যন্ত ডেল্টা ধরনে সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৫৫.১ শতাংশ টিকা না নেওয়া। আর ৩৪.৯ শতাংশের দুই ডোজ টিকা নেওয়া।

ব্রিটেনের মোট জনসংখ্যার ৭৫ ভাগের এরিমধ্যে দুই ডোজ টিকাকরণ হয়েছে। পিএইচই বলছে, এদের মধ্যে ডেল্টা সংক্রমণ হলে হাসপাতালে ভর্তির সংখ্যাও বাড়বে। 

এছাড়া, সংস্থাটি আরো জানিয়েছে, কলম্বিয়াতে প্রথম শনাক্ত করোনার আরেকটি ধরন নিয়ে কাজ করছেন তারা। প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে এটি টিকাকে পাশ কাটাতে পারে। তবে এটি নিয়ে এখনই উদ্বিগ্ন হবার কিছু নেই বলে জানিয়েছে ইংল্যান্ডের স্বাস্থ্য বিভাগ।



২৪ ঘণ্টায় দেশে ২২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৯ শতাংশে। যা গতদিনের তুলনায় বেশি।
দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহের কারণে অসুস্থ হয়ে পড়াদের, বিশেষ করে শিশু ও বয়স্কদের যথাযথ সেবা দিতে দেশের হাসপাতালগুলোতে খুব প্রয়োজন ছাড়া অন্য রোগে আক্রান্তদের ভর্তি না নিতে নির্দেশ দেয়া...
২৪ ঘণ্টায় দেশে ১২ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ০১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
২৪ ঘণ্টায় দেশে ১৬ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১২ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত