সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

মৃত্যুর তিন মাস পর টিকা পেলেন ভারতীয় নারী!

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৭:৪২ পিএম

মৃত্যুর পরও দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার খুদেবার্তা পাওয়ার ঘটনায় ভারতে তোলপাড় সৃষ্টি হয়েছে। প্রশ্নের মুখে পড়েছে ক্ষমতাসীন দল বিজেপি।

ভারতের হরিয়ানা রাজ্যের সুমিত্রা দেবী গত ১৩ এপ্রিল করোনার প্রথম ডোজ টিকা নেন। ৪ মে ওই নারীর মৃত্যু হয়। পরে ২৭ আগস্ট সুমিত্রার দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার মেসেজ পায় পরিবারের সদস্যরা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মৃত্যুর পরে কীভাবে একজন টিকা নিতে পারে এমন প্রশ্নের মুখে পড়েছে বিজেপি শাসিত হরিয়ানা রাজ্য সরকার।

মৃত নারীর পরিবারের সদস্যরাই সম্প্রতি বিষয়টি সামনে এনেছেন। এর আগে মধ্যপ্রদেশেও একই ধরনের ঘটনা সামনে এসেছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে তার টিকা নেওয়ার বিষয়টি নথিভুক্ত হয়।

আরও পড়ুন: মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে রোহিঙ্গাদের নেতা হারানো বেদনা

মানুষের ধারণা, মোদির জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাদান দেখাতেই মধ্যপ্রদেশের ওই মৃত নারীকে টিকা গ্রহীতার তালিকায় দেওয়া হয়েছিল। এছাড়াও টিকাদানের সংখ্যা বাড়িয়ে দেখানোর জন্য বিহারে টিকা নেওয়ার তিন-চার দিন পরে অনেকের টিকা নেওয়ার তারিখ মোদির জন্মদিনেই সরকারিভাবে নথিভুক্ত করা হয়।

তবে মধ্যপ্রদেশ ও বিহারের দুই ঘটনার অভিযোগই অস্বীকার করেছেন ভারতের কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তার দাবি, বিহারের অভিযোগটি ভুল। আর মধ্যপ্রদেশ নিয়ে রাজেশের বক্তব্য ওই ব্যক্তি টিকা নিতে লাইনে দাঁড়ানোর পরই তার মৃত্যু হলে ভুলবশত নথিভুক্ত করা হয়েছে ওই নারীর নাম। এই দু’রাজ্যেই বিজেপি বা বিজেপির জোট ক্ষমতায় থাকায় বিরোধীদের সমালোচনার লক্ষ্য বিজেপিই।


একাত্তর/টিএ

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত