সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

তাইওয়ানের আকাশে চীনের ৩৮ সামরিক বিমানের অনুপ্রবেশ

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০১:৪৯ পিএম

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৮টি সামরিক বিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে দেশটি। আকাশসীমায় এটিকে চীনের সবচেয়ে বড় অনুপ্রবেশ বলেও অভিহিত করেছে তাইওয়ান। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার (১ অক্টোবর) পারমাণবিক বোমা বহনে সক্ষম এমন চীনা বিমান দুই দফা তাদের আকাশ সীমায় প্রবেশ করে।

সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে দেশটির বিরুদ্ধে অনুপ্রবেশের এ অভিযোগ আনে তাইওয়ান।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, চীনের অযৌক্তিক সামরিক আগ্রাসনের কারণে এ অঞ্চলের শান্তি নষ্ট হচ্ছে। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা মানচিত্রে দেখা যায়, প্রথম দফায় চীনা বিমানগুলো এটলের প্যারাতাস দ্বীপের কাছ দিয়ে উড়ে যায়। দ্বিতীয় দফায় বিমানগুলো বাশি চ্যানেলের উপর দিয়ে উড়ে যায় যা তাইওয়ানকে ফিলিপাইন থেকে আলাদা করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আকাশসীমায় চীনের ১৮টি জে-১৬, চারটি সু-৩০ যুদ্ধবিমান, পারমাণবিক বোমা নিক্ষেপে সক্ষম দুটি এইচ–৬ বিমান এবং একটি সাবমেরিন-বিধ্বংসী বিমান প্রবেশ করে এবং এসময় চীনা বিমানগুলোকে সতর্ক করে তাইওয়ান। 

চীনকে সতর্ক করতে আকাশে যুদ্ধবিমান পাঠানোর পাশাপাশি, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রস্তুত রেখেছে তাইওয়ান কর্তৃপক্ষ।


একাত্তর/আরবিএস  

আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
হিজবুল্লাহ নিজেকে এবং লেবাননকে রক্ষা করতে সক্ষম বলে দাবি করে ইরান বলেছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে সর্বাত্মক যুদ্ধে গেলে ইসরাইলের ‘চূড়ান্ত পরাজয়’ হবে। লেবাননে ইসরাইলের বড় ধরনের হামলার...
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার প্রচারাভিযানে ব্যয়ের জন্য তহবিল সংগ্রহে ক্রমশই এগিয়ে যাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার তহবিলে হাওয়া লাগে ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত...
মধ্য আমেরিকায় ঝড় ও ভারী বৃষ্টিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ। অবিরাম বৃষ্টিতে নদী প্লাবিত হয়ে ভেসে গেছে জনপদ। কয়েকটি স্থানে ভূমিধ্বসও হয়েছে।
ছাগলকাণ্ডে আলোচিত এনবিআরের সাবেক কর্মকর্তা মতিউর রহমানের ‘অঢেল সম্পদ’ নিয়ে বিভিন্ন গণমাধ্যমের খবর প্রকাশের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন। 
খুলনা, রাজশাহী, বরিশালসহ সারাদেশে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে দল ও দলটির অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেয়াসহ বিভিন্ন...
বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে পরিচ্ছন্নতা অভিযান শুরু না হওয়ায় সিলেটে শহরের বেশিরভাগ এলাকায় পরিবেশ দূষণ বাড়ছে। খাবার সংকট দেখা দিয়েছে দরিদ্র পরিবারে। সুনামগঞ্জে হাওরের পানি না কমায় আশেপাশের পানি...
পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিকে স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি বলে মনে করছে দেশের সম্প্রচার সাংবাদিকদের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত