সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

সুইডিশ কার্টুনিস্টের দুর্ঘটনায় মৃত্যু

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১০:২২ এএম

ইসলাম ধর্মের মহানবীকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন আঁকা সুইডিশ কার্টুনিস্ট লারস ভিলকস এক সড়ক দুর্ঘটনায় মারা গেছেন বলে জানিয়েছে দ্যা গার্ডিয়ানসহ বিভিন্ন সুইডিশ সংবাদমাধ্যম। 

রোববার (৩ অক্টোবর) ভিলকসকে বহনকারী একটি গাড়ির সাথে একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তার মৃত্যু হয়। গাড়িতে তার সাথে দুইজন পুলিশ কর্মকর্তাও ছিলেন বলে জানা গেছে। মহানবীকে নিয়ে কার্টুন আঁকার পর মৃত্যু হুমকি পাওয়ার ফলে ২০০৭ সাল থেকে পুলিশি প্রহরায় থাকতেন ভিলকস। দুর্ঘটনার কারণ তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। 

এর আগে ২০১৫ সালে একবার হামলার শিকার হয়েছিলেন ভিলকস। কোপেনহেগেনের একটি ক্যাফেতে বাকস্বাধীনতা নিয়ে বক্তৃতা দেয়ার সময় তার ওপর হামলা চালায় একজন কট্টর ইসলামপন্থী বন্দুকধারী। এ হামলায় একজন চলচ্চিত্র পরিচালক নিহত এবং তিন পুলিশ আহত হন। 

আরও পড়ুন: টিউলিপ সিদ্দিকের গাড়ি ভাঙচুর, ছাদে লেখা রাজনৈতিক বার্তা

মহানবীকে নিয়ে কার্টুন আঁকার আগে বলতে গেলে অজানাই ছিলেন ভিলকস। ২০০৭ সালে তার আঁকা ওই ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হলে তার প্রাণনাশের হুমকি দেয় বিভিন্ন চরমপন্থি ইসলামী গোষ্ঠী। তাকে হত্যা করতে পারলে এক লাখ মার্কিন ডলারের পুরস্কার ঘোষণা দেয় জঙ্গিগোষ্ঠী আল কায়েদা। 

image


২০১০ সাথে তাকে হত্যার পরিকল্পনা করার দায়ে দুইজন মুসলমান ব্যক্তি গ্রেপ্তার হলে ওই কার্টুনটি আবার প্রকাশ করে সুইডেনের বিভিন্ন পত্রিকা। তারপর থেকেই অসংখ্য হত্যার হুমকি পাওয়ার পর সর্বদা পুলিশি পাহারায় থাকতেন ভিলকস। এছাড়াও, তাকে হত্যার পরিকল্পনার দায়ে ২০১৩ সালে এক মার্কিন নারীকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়। 

উল্লেখ্য, ইসলাম ধর্ম নিয়ে ব্যঙ্গ করা ম্যাগাজিন শার্লি হেবদোর ওপর সন্ত্রাসী হামলার মাত্র তিনমাস আগে ২০১৪ সালে একে সম্মানসূচক 'মুক্তি পুরস্কার' দিয়েছিল লারস ভিলকস কমিটি। 


একাত্তর/এসজে

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
গরমের তীব্রতা বাড়ায় সারাদেশে বইছে তীব্র থেকে অতি তীব্র তাপদাহ। তাপমাত্রর পারদ উঠেছে ৪২ ডিগ্রির ঘরে। এমননি রাজধানীতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠেছে।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত